ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সুবিধাবঞ্চিত শিশুদের পাশে ডিসিসি`র অধ্যাপক আলী আজম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৭, ১২ মার্চ ২০২১

সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে দিনভর জন্মদিনের উৎসব পালন করলেন ঢাকা কমার্স কলেজের সহযোগী অধ্যাপক এস এম আলী আজম। গত ৫ মার্চ ন্যাশনাল বোটানিক্যাল গার্ডেনে অধ্যাপক আলী আজম পথশিশু ও মিরপুরের ‘আলোর খোঁজে’ এবং ‘বিজয়ের পদযাত্রা’ বিদ্যালয়ের সুবিধাবঞ্চিত ছেলে-মেয়ে এবং চিড়িয়াখানা রোডের পথশিশুদের নিয়ে এই ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করেন তিনি। অধ্যাপক আলী আজম সুবিধাবঞ্চিতদের সাথে মধ্যাহ্নভোজ এবং জন্মদিনের কেক কেটে আনন্দ উৎসব করেন। 

অধ্যাপক আজম সুবিধাবঞ্চিত শিশুদের জন্য দৌড়, মোরগ লড়াই, বালিশবদল, সংগীত, নৃত্য, আবৃত্তি ও অভিনয়সহ বিভিন্ন ইভেন্টে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজন করেন এবং আকর্ষণীয় পুরস্কার প্রদান করেন। এছাড়া তিনি পথশিশুদের সাথে শিশুপার্কের বিভিন্ন রাইডে আরোহন এবং আনন্দ-উল্লাসের মধ্য দিয়ে দিনটিকে স্মরণীয় করে রাখেন।

পথশিশুদের সাথে ব্যতিক্রমী অনুষ্ঠান আয়োজন সম্পর্কে অধ্যাপক আলী আজম বলেন, ৫০ বছর সুস্থভাবে বেঁচে থাকা অত্যন্ত ভাগ্যের বিষয়। ইতোপূর্বে পরিবার, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবদের সাথে জন্মদিন পালন করছি। কিন্তু এবার সুবিধাবঞ্চিতদের সাথে জন্মদিন পালনের আনন্দ অনেক বেশি উপভোগ করেছি এবং দিনটি আমার জন্য অত্যন্ত স্মরণীয়।

তিনি বলেন, আমি পথশিশুদের ভিতর অনেক আনন্দ ও স্বপ্ন দেখে অভিভূত। এটি প্রতীকী অনুষ্ঠান। বিত্তবানরা যদি এভাবে সুবিধাবঞ্চিতদের সাথে আনন্দ বিনিময় করেন তাহলে তারা সুখ অনুভব করবেন এবং এর ফলে বৈষম্য ও অপরাধ প্রবণতা হ্রাস পাবে এবং সুবিধাবঞ্চিতদের সুপ্ত প্রতিভা বিকশিত হওয়ার সুযোগ হবে।

অধ্যাপক আলী আজম বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত। তিনি বাংলাদেশে সামাজিক সাংস্কৃতিক সংসদ এর প্রতিষ্ঠাতা সভাপতি, বরিশাল নাগরিক সংসদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, ইউনিটি সোশ্যাল অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন এবং পরিশীলন পরিষদের প্রধান উপদেষ্টা। তিনি ঢাকা কমার্স কলেজ রোটার‌্যাক্ট ক্লাব, সমাজকল্যাণ ক্লাব, ফিল্ম ক্লাব, আইটি ক্লাব, বিজ্ঞান ক্লাব, ভয়েস অব আমেরিকা ফ্যান ক্লাব এবং সাইক্লিং ও স্কেটিং ক্লাব এর প্রতিষ্ঠাতা মডারেটর। তিনি ঢাকা কমার্স কলেজ সাধারণ জ্ঞান ক্লাব এর সাবেক সাধারণ সম্পাদক। তিনি সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ‘আলোকিত মুলাদী’র কার্যকরী সভাপতি, মুলাদী মাহমুদজান মাধ্যমিক বিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের দপ্তর সম্পাদক ও মুলাদী উপজেলা সমিতি ঢাকা’র নির্বাহী সদস্য। তিনি বাংলাদেশ জেনারেল স্টুডেন্টস কাউন্সিল এর সাবেক সভাপতি এবং ঢাকা ইউনিভার্সিটি সাইক্লিং ক্লাবের এর সাবেক সভাপতি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার্ড গ্রাজুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের জীবন সদস্য।

আলী আজম জাতীয় সাপ্তাহিক ‘গণবার্তা’র উপদেষ্টা সম্পাদক এবং ঢাকা কমার্স কলেজ দর্পণ এর সম্পাদক। তার সম্পাদিত ম্যাগাজিন সংখ্যা ৫১টি। তিনি ব্যবসায় শিক্ষার সেরা গ্রন্থ ‘শিল্পোদ্যোগ উন্নয়ন’ (বাংলা একাডেমি প্রকাশিত) এর প্রণেতা। এছাড়া তিনি ‘উচ্চতর ব্যবস্থাপনার নীতিমালা, ‘উচ্চতর ব্যবস্থাপনা তত্ত্ব’, ‘উচ্চমাধ্যমিক ব্যাংকিং ও বিমা’ এবং ‘উচ্চমাধ্যমিক ব্যবসায় উদ্যোগ’ গ্রন্থের লেখক। ঢাকা কমার্স কলেজের ব্যবস্থাপনা বিভাগের প্রাক্তন চেয়ারম্যান এস এম আলী আজম ঢাকা কমার্স কলেজ শিক্ষক পরিষদ এবং কল্যাণ সংঘের সচিব পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি ঢাকা কমার্স কলেজ আইটি সেন্টারের পরিচালক। আলী আজম সৃজনশীল পরীক্ষা পদ্ধতির একজন মাস্টার ট্রেইনার। জার্নালে তার ৭টি গবেষণা প্রবন্ধ ছাড়াও বিভিন্ন সংবাদপত্রে তার দুই শতাধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি শতাধিক সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠান বা কর্মসূচির উদ্যোক্তা বা প্রধান উপদেষ্টা ছিলেন। তিনি ৩০টি সেমিনার, ওয়ার্কশপ ও কনফারেন্সে অংশগ্রহণ করেছেন।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি