ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জাককানইবিতে জাতীয় কবির ৪৫তম প্রয়াণ দিবস পালিত

জাককানইবি প্রতিনিধি 

প্রকাশিত : ১৯:৩৯, ২৭ আগস্ট ২০২১

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ‌ এম মোস্তাফিজুর রহমান বলেছেন, কবি কাজী নজরুলের জন্ম না হলে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হতো না, এই বিশ্ববিদ্যালয় না হলে আমরা এখানে শিক্ষক-কর্মকর্তা হতে পারতাম না। এই মহান কবিকে যিনি দেশে এনে তাকে নাগরিকত্ব দিয়েছিলেন তিনি আমাদের জাতির পিতা। শুধু তাই নয়, জাতীয় কবির সম্মানেও ভূষিত করেছিলেন তিনি।
 
শুক্রবার (২৭ আগস্ট) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৫তম প্রয়াণ দিবসে তিনি এই বক্তব্য প্রদান করেন। এদিন বিশ্ববিদ্যালয়ে পবিত্র কোরআন খতম, পুষ্পস্তবক অর্পণ, ওয়েবিনারে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে কবির ৪৫তম প্রয়াণবার্ষিকী পালিত হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে নজরুল ভাস্কর্যে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়। কর্মসূচিতে নেতৃত্ব দেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

এসময় উপস্থিত ছিলেন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান, ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজের অতিরিক্ত পরিচালক রাশেদুল আনাম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. মাসুদ চৌধুরী, কর্মকর্তা পরিষদের সাধারণ সম্পাদক মাহমুদুল আহসান, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পক্ষে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবুসহ অন্যান্যরা। 

কবি কাজী নজরুলের প্রয়াণ দিবস উপলক্ষে শোকের মাসে আন্তর্জাতিক ওয়েবিনার শীর্ষক আলোচনা সভায় ‘নজরুলের চলচ্চিত্র: চলচ্চিত্রে নজরুল’ শীর্ষক আলোচনা সভাটি অনুষ্ঠিত হয় বেলা ১১টায়। বিশিষ্ট চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ-এর সভাপতিত্বে এতে বাংলাদেশ ও ভারতের খ্যাতিমান নজরুল গবেষকরা এতে অংশ নেন।

অনুষ্ঠানের অংশ হিসেবে দুপুর তিনটায় ‘কাজী নজরুল ইসলামের ছোটগল্পে নিম্নবর্গের জীবনঃ প্রসঙ্গ রাক্ষুসী ও অগ্নি-গিরি’ ড. সৌরেন বন্দোপাধ্যায়ের সভাপতিত্বে এখানেও বাংলাদেশ ও ভারতের খ্যাতিমান নজরুল গবেষকরা অংশ নেন। বিকেল সাড়ে পাঁচটায় ওয়েবিনার ‘নাটকের নজরুল’। প্রফেসর ড. আফসার আহমেদ এতে সভাপতিত্ব করবেন। এরপর রাত আটটায় শুরু হবে ‘শোকের মাসে স্মরণসভা: নজরুল ও বাংলাদেশ’।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম। এরপরই শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের শিক্ষার্থীরা এতে অংশ নেবেন।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি