ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়ের ৪ শিক্ষার্থী বহিষ্কার

জাককানবি প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৩৭, ৮ মার্চ ২০২২ | আপডেট: ১৬:৫৩, ৮ মার্চ ২০২২

জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ওয়ালিদ নিহাদের উপর হামলার ঘটনায় ৪ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বোর্ড মিটিংয়ে ৭ শিক্ষার্থীর বিরুদ্ধে বিভিন্ন শাস্তির সুপারিশ করা হয়। 

সোমবার বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের আইন শৃংঙ্খলা বোর্ড মিটিং বসে। চলে একটানা রাত সাড়ে ১০টা পর্যন্ত।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান বলেন, ‘‘হামলাকারীর ৪ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের বিষয়টি ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের আইন শৃংঙ্খলা কমিটিকে জানানো হয়েছে।’

 ‘বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা বোর্ড এর এই সিদ্ধান্ত মেনে নেবেন বলে প্রত্যাশা করছি’’ বললেন তিনি।

সভার সিদ্ধান্ত অনুযায়ী লোকপ্রশাসন ও সরকার পরিচালন বিদ্যা বিভাগের ২০১৬-১৭ ব্যাচের সামিউল হক হিমেল, ফোকলোর বিভাগের ২০১৫-১৬ ব্যাচের আবু নাঈম আব্দুল্লাহ (যাযাবর নাঈম), লোকপ্রশাসন ও সরকার পরিচালন বিদ্যা বিভাগের ২০১৪-১৫ ব্যাচের মোমেন সরকার, লোকপ্রশাসন ও সরকার পরিচালন বিদ্যা বিভাগের ২০১৮-১৯ ব্যাচের তানভির আহমেদ তুহিনকে সাময়িকভাবে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তাদের কেন স্থায়ী বহিষ্কার করা হবে না তার জবাব আগামী ১৫ দিনের মধ্যে জানতে চেয়ে কারণ দর্শানোর নোটিস ইস্যুর সুপারিশ করেছে প্রশাসন। সেই সঙ্গে তাদের স্ব-স্ব হলের বরাদ্দকৃত সিট বাতিল করার সুপারিশ করা হয়।

জড়িত শিক্ষার্থীরা ভবিষ্যতে এরূপ কার্যকলাপে যুক্ত হলে এবং গৃহীত সিদ্ধান্তের প্রতিক্রিয়া হিসেবে কোন বিশৃংখলা সৃষ্টি করলে কর্তৃপক্ষ কঠোর প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

শাস্তির বিষয়ে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, ‘বিশ্ববিদ্যালয় আইন ও নিয়ম মেনেই পরিচালিত হবে। অন্যায় করলে কেউ ছাড় পাবে না। সেখানে প্রশাসন কঠোর হবেই। এখন থেকে এভাবেই চলবে বিশ্ববিদ্যালয়।’
 
কারণ দর্শানোর নোটিশসহ প্রশাসনিক চিঠি ইতোমধ্যে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের কাছে পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর। 

শাস্তির বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন তার জায়গা থেকে সিদ্ধান্ত দিয়েছে। আমরাও ছাত্রলীগের পক্ষ থেকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছি। মঙ্গলবার উত্তর দেয়ার শেষ সময়। এরপরই সংগঠনের পক্ষ থেকে ব্যবস্থা নেয়া হবে।

৪ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কাররের ঘটনায় সাধারণ শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি