ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ঢাকা কলেজের বৃক্ষে রং-বেরঙের ভ্যানিটি ব্যাগ 

আব্দুল কাইয়ুম, ঢাকা কলেজ প্রতিনিধি

প্রকাশিত : ১৫:১৯, ১৮ মার্চ ২০২২ | আপডেট: ১৯:০৯, ১৮ মার্চ ২০২২

দূর থেকে দেখলে মনে হবে বৃক্ষে রং-বেরঙের ফুল ফুটে আছে! অথবা গাছে হয়তো কোন ফল ধরে আছে! কেউ আবার অন্য কিছুও ভাবতে পারেন। আর যারা ঢাকা কলেজে নতুন আসেন, তারা তো রীতিমতো ভাবতেই শুরু করেন গুলিস্তানের মতো ঢাকা কলেজেও কী মেয়েদের ভ্যানিটি ব্যাগ বিক্রি শুরু হয়েছে। 

কিন্তু না, এগুলো কোন দোকান বা ফুল ও ফল নয়। এগুলো হলো ঢাকা কলেজে পরীক্ষা দিতে আসা ইডেন ও বদরুন্নেসা সরকারি মহিলা কলেজসহ বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের ভ্যানিটি ব্যাগ। যারা পরীক্ষা চলাকালীন সময়ে এভাবে গাছের সাথে ঝুলিয়ে রাখেন তাদের ব্যাগ। 

পরীক্ষা দিতে ঢাকা কলেজে আসেন শত শত পরীক্ষার্থী। প্রত্যেকে সাথে করে আনেন একটি ব্যাগ। পরীক্ষার সময় তাদের ব্যাগগুলোকে বাহিরে রেখে যেতে হয়। কারণ, পরীক্ষার সময় কোন ধরণের ব্যাগ বা ডিভাইস পরীক্ষার হলে নিয়ে যাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ। 

যেহেতু ভ্যানিটি ব্যাগ বহন করা মেয়েদের একটি স্বভাবগত অভ্যাস। তাই নিষেধ থাকা সত্ত্বেও মেয়েরা তাদের ব্যাগ নিয়েই পরীক্ষার হলে আসেন। যার ফলে এভাবে তাদের ব্যাগগুলোকে ঢাকা কলেজের প্রধান গেইটের পাশে গাছের সাথে বা দেয়ালে লটকিয়ে রেখে যান। 

যার কারণে এগুলোকে দেখতে একটু ভিন্ন রকম দেখায়। একসাথে এতোগুলো ব্যাগ দেখে চমকে যায় অনেকেই। দূর থেকে ভিন্ন কিছুও মনে হয়। 

এদিকে, ব্যাগের ওজনে গাছের ছোট ছোট ডালাপালা ভেঙে গিয়েছে। ফলে গাছগুলোর সৌন্দর্যও হচ্ছে নষ্ট। 

তবে, ব্যাগ রাখার কোন ব্যবস্থা না থাকায় এভাবেই রাখতে হচ্ছে শিক্ষার্থীদের। এভাবে ব্যাগ রাখলে তাদের বিভিন্ন জিনিসপত্র হারিয়ে যাবার ঝুঁকিও রয়েছে।

গত ১৬ মার্চ মাস্টার্স শেষ বর্ষের পরীক্ষা দিতে আসা এক শিক্ষার্থী বলেন, “আমাদের জন্য ব্যাগ রাখার কোন ব্যবস্থা না থাকায় এভাবে নিরাপত্তা ছাড়াই ব্যাগগুলো রাখতে হচ্ছে। আমি ব্যাগ রেখে পরীক্ষা দিতে গিয়েছিলাম, এসে দেখি আমার মোবাইল ফোন নেই। অথচ মোবাইল ফোনটি ব্যাগেই ছিল।” 

সকল পরীক্ষার্থীদের একটাই চাওয়া, তাদের প্রয়োজনীয় জিনিসপত্র রাখার জন্য একটি সুব্যবস্থা করা হোক।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি