ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ক্ষমতা আর প্রেমের গণ্ডিতে জবি বাঁধনের নেতৃত্ব

জবি সংবাদদাতা

প্রকাশিত : ১১:৪৫, ২ জানুয়ারি ২০২০

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাঁধন ইউনিটের নেতৃত্ব ক্ষমতা আর প্রেমের গণ্ডির মধ্যে আবদ্ধ হয়ে পরার অভিযোগ উঠেছে। এ বিষয়ে জোনাল প্রতিনিধি বাঁধন জবি ইউনিটের প্রধান উপদেষ্টা বরাবর একটি লিখিত অভিযোগ দেয়া হয়েছে। 

বুধবার বাঁধন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইউনিট ২০২০’র কমিটি ঘোষণার পরই এ অভিযোগ পত্র দেয়া হয়েছে। নতুন কমিটিতে সক্রিয় কর্মীদের সঠিক মূল্যায়ন না করে উপদেষ্টাদের অনুসারী ও স্নেহভাজনদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে বলেও অভিযোগ পাওয়া গেছে। 

জানা যায়, বাঁধন একটি স্বেচ্ছাসেবী সংগঠন হলেও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইউনিটটি ভিন্ন পথে চলছে। সেখানে যারা নেতৃত্বে আসে তারা ক্ষমতার অপব্যবহার করে জুনিয়র মেয়ে কর্মীদেরকে নিজেদের প্রেমের ফাঁদে ফেলার চেষ্টা করে।

প্রেমের ফাঁদে আটক মেয়েরাই পরে বাঁধন কর্মী হিসেবে টিকে থাকছে। আর বাকি মেয়ে কর্মীরা কিছুদিন থাকার পর নিষ্ক্রিয় হয়ে যান। একটা সময় বাঁধনে অনেক সিনিয়র মেয়ে ও ছেলে কর্মী থাকলেও বর্তমানে তেমনটা দেখা যায় না এ বিশ্ববিদ্যালয় ইউনিটটিতে।

বাঁধন জবি ইউনিটের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বর্তমান জোনাল প্রতিনিধি আব্দুল আউয়াল টিটু বাঁধন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইউনিটের প্রধান শিক্ষক উপদেষ্টা বরাবর একটি অভিযোগ দিয়েছেন। 

অভিযোগ পত্রে তিনি জানান, কার্যকরি কমিটি-২০১৯’র যে সব সক্রিয় কর্মী সংগঠনের জন্য অক্লান্ত পরিশ্রম করেছে তাদের সঠিক মূল্যায়ন না করে কম সক্রিয় ও কয়েকজন ছাত্র উপদেষ্টার অনুসারী ও স্নেহভাজন কর্মীদের নতুন কমিটির গুরুত্বপূর্ণ পদে বসানো হয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক একজন বাঁধন কর্মী বলেন, নতুন কমিটি গঠনের জন্য গঠিত সাত সদস্য বিশিষ্ট সাব কমিটির সদস্যরা তাদের পছন্দমত কর্মীদের নিয়ে নতুন এ কমিটি গঠন করেছেন এবং সাব কমিটির সদস্য মোতাহের হোসেন মজুমদার ক্ষমতা বলে নিজেই সভাপতির পদ নিয়েছেন। 

এছাড়াও সাব কমিটির সদস্যদের সাথে আতাত করে বাঁধন জবি ইউনিটের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান ছাত্র উপদেষ্টা মীর মাহফুজুর রহমান তার প্রেমিকাকে বানিয়েছেন নতুন কমিটির সাধারণ সম্পাদক। 

অন্যদিকে, বাঁধন জবি ইউনিটের সাবেক সভাপতি ও বর্তমান ছাত্র উপদেষ্টা আমিনুর রহমান অনি তার প্রেমিকাকে বানিয়েছেন কোষাধ্যক্ষ। এছাড়া সদ্য সাবেক সাধারণ সম্পাদকও নেতৃত্বে থাকাকালীন সময় বাঁধনের একজন মেয়ে কর্মীকে নিজের প্রেমের ফাঁদে ফেলেছেন।

বাঁধন কর্মী সাকিব হাসান নতুন কমিটি সম্পর্কে বলেন , বাঁধনের নতুন কমিটিতে দক্ষ ও সক্রিয় কর্মীদের বাদ দিয়ে যারা তুলনামূলক কম কাজ করেছেন কিন্তু উপদেষ্টাদের সঙ্গে ভালো সম্পর্ক তাদেরকে কমিটিতে রাখা হয়েছে। এভাবে চলতে থাকলে এক সময় বাঁধনের ভাবমূর্তি নষ্ট হয়ে যাবে আর কর্মী সংকটে পড়বে বাঁধন জবি ইউনিট।

এই বিষয়ে বাঁধন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান শিক্ষক উপদেষ্টা এ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ এর সহযোগী অধ্যাপক আব্দুল মান্নান বলেন, সব নিয়ম মেনে কমিটি গঠন করা হয়েছে। সেন্ট্রাল থেকে দু’জন উপদেষ্টা ও সাতজন বিশিষ্ট সাব কমিটির সদস্যদের মতামত ও বিচক্ষণতার ভিত্তিতেই কমিটি গঠন করা হয়েছে।

তিনি বলেন, কিছু কর্মী যাদের পছন্দমত পদ দেওয়া হয়নি বলে এমন অভিযোগ করছে। কিন্তু নতুন কমিটিতে আমরা তাদের পদ দিয়েছি। যারা পদ পাওয়ার আশায় বাঁধন করতে চায় তাদের জন্য বাঁধন না। কারণ বাঁধন একটি সেচ্ছাসেবী সংগঠন।

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি