ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

যে রোগে মারা গেলেন বাপ্পী লাহিড়ী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৬, ১৬ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১২:৪৭, ১৬ ফেব্রুয়ারি ২০২২

বাপ্পী লাহিড়ীর মৃত্যুতে শোকের মাতম বইছে গোটা ভারত জুড়ে।মঙ্গলবার মধ্যরাতে মুম্বাইয়ের জুহুর ক্রিটি কেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

হাসপাতালের ড. দীপক নামজোসি বলেন, ‘‘বাপ্পী লাহিড়ী একাধিক শারীরিক জটিলতায় ভুগছিলেন। তবে তিনি অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার কারণে মারা গেছেন।’’

বিভিন্ন ধরনের স্লিপ অ্যাপনিয়া রয়েছে, তবে সবচেয়ে বেশি যেটি দেখা যায় সেটি হল অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া। চলুন অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া সম্পর্কে জানা যাক।

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া হল ঘুম-সম্পর্কিত শ্বাস-প্রশ্বাসের একটি ব্যাধি। এই রোগে ঘুমানোর সময় শ্বাস-প্রশ্বাস অনিয়মিত হয়ে যায়। অর্থাৎ শ্বাস কখনও শুরু হয়, কখনও আচমকা বন্ধ হয়ে আসে। এই রোগে আক্রান্তের গলার পেশি স্বাভাবিকের তুলনায় বেশি শিথিল হয়ে আসে। পেশিটি মুখগহ্বরের টাকরা, আল জিভ, জিহ্বা ও টনসিলের মতো অংশগুলোকে ধরে রাখে। ফলে এই পেশির শিথিলতায় শ্বাস নেওয়ার পথটি রুদ্ধ হয়ে আসে ও ঘুমের সময় আচমকা শ্বাস প্রশ্বাসের সমস্যা দেখা দেয়।

এই রোগের একটি লক্ষণীয় উপসর্গ হল উচ্চশব্দে নাক ডাকা। এ ছাড়াও ঘুমের মধ্যেই দম বন্ধ হয়ে আসা, আচমকা ঘুম ভেঙে যাওয়া সহ মুখ শুকিয়ে যাওয়ার মতো লক্ষণও দেখা যায় এই রোগে। 

বিশেষজ্ঞদের মতে, ১০ সেকেন্ডের বেশি এমন অবস্থা থাকলে দেহে অক্সিজেনের পরিমাণ বেশ কমে যেতে পারে। অতিরিক্ত ওজন, বার্ধক্য উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, শ্বাসনালীর সমস্যা এই রোগের ঝুঁকি বাড়িয়ে দেয় অনেকটাই।

একটি গবেষণা বলছে, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত ব্যক্তিদের ঘুমের মধ্যে মৃত্যু হওয়ার আশঙ্কা সাধারণ মানুষের তুলনায় প্রায় দ্বিগুণ। এই রোগের ফলে ঘুমের মধ্যে হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায় বলেই মত বিশেষজ্ঞদের।

সূত্র: আনন্দবাজার পত্রিকা
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি