ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

একুশে টেলিভিশনে ‘সেদিন কী ঘটেছিল?’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৭, ৭ মে ২০২২ | আপডেট: ১৬:৩১, ৭ মে ২০২২

সেদিন কী ঘটেছিল- নাটকের দুটি দৃশ্য

সেদিন কী ঘটেছিল- নাটকের দুটি দৃশ্য

ঈদের ৫ম দিন রোববার (৮ মে) রাতে একুশে টেলিভিশনে প্রচার হবে ঈদের বিশেষ নাটক “সেদিন কী ঘটেছিল?” নাটকটি রচনা করেছেন শফিকুর রহমান শান্তনু ও পরিচালনা করেছেন দীপু হাজরা। 

এতে অভিনয় করেছেন- জাকিয়া বারী মম, সমাপ্তি মাসুক, মনি চৌধুরী, মাসুম বাশার, মিলি বাশার, সবুজ রহমান, শাকিলা আকতার, মীর শহীদ, প্রিয়াংকা মনি প্রমুখ।

গল্পে দেখা যাবে, আসিফ চাকরি করে এনজিওতে। সেই সূত্রে শহর থেকে দূরে প্রকৃতির মাঝে সস্তায় একটা ছিমছাম বাড়ি ভাড়া নিয়ে থাকেন তিনি। সঙ্গে থাকে তার মা-ও। মূলত মায়ের চাপে পড়েই তিনি বিয়ে করেন ঐশি নামের এক মেয়েকে। 

কিন্তু বাসর রাতেই আসিফ ঐশিকে জানায় যে, তিনি একটা মেয়েকে ভালোবাসতেন! মেয়েটি তাকে ডাম্প করেছে। এরপর থেকে তার ভালোবাসার প্রতি আস্থাই নষ্ট হয়ে গেছে। পরিবারের চাপে বিয়ে করলেও তাই তিনি কখনো ঐশিকে ভালোবাসতে পারবেন না। কিন্তু পরিবারের বৌ হিসেবে যথাযথ সম্মান ঐশি পাবেন। 

ঐশি মধ্যবিত্ত ঘরের মেয়ে। ভালোবাসার চেয়ে সম্মানই তাদের কাছে বেশি জরুরি। নিয়মমাফিক দাম্পত্য জীবন শুরু হয়। ঐশি রান্না করেন। ঘরদোর সামলান। আসিফ অফিস করেন। সব ঠিকঠাক থাকলেও কোথায় যেন এক শূণ্যতা অনুভব করেন দুজনেই। 

এক দুপুরে ঐশি আয়নার সামনে বসে মনের খেয়ালেই সাজতে বসে আবিস্কার করেন একটি ছায়া। তিনি একটু ভয় পেয়ে যান। তিনি তার শাশুড়িকে জানান। শাশুড়ি বলেন, একা বাসায় এমন অনেক কিছু মনে হয়। সব মনের ভুল। 

কিন্তু ধীরে ধীরে ঐশি আবিস্কার করেন এক তরুণীকে। সেই তরুণী দেখতে অবিকল তারই মতো। তরুণীকে দেখে প্রথমে তিনি ভয় পেলেও ধীরেধীরে সেই ভুতুড়ে তরুণীর সঙ্গেই তার একাকীত্ব ভাগ করে নেন। এই ভুতুড়ে তরুণীকে ঐশি ছাড়া আর কেউই দেখতে পান না। সে আসলে এক অতৃপ্ত আত্মা। 

এখান থেকেই দেখা যাবে তরুণীর গল্পটা। তরুণীর নাম পিয়ানা। সে এই বাড়িতেই থাকতো তার স্বামীর সঙ্গে। তার স্বামী তাকে অসম্ভব ভালোবাসতো। রোজ অফিস থেকে ফেরার সময় তার জন্য কিছু না কিছু নিয়ে আসতো। সে খুব মুগ্ধ হয়েছে- এমন ভান করলেও আসলে তার কাছে স্বামীর ভালোবাসা অসহ্য লাগতো। 

কারণ তার কাছে ভালোবাসা নামক বস্তুটির কোনো মূল্য নেই। ভালোবাসাকে সে ঘৃণা করে। সেই ঘৃণা এতটাই যে তাকে খুন পর্যন্ত টেনে নিয়ে যেতে পারে! 

কিন্তু পিয়ানা এমন ছিল না। সে ছোটবেলা থেকেই ভালোবাসার জন্যে ছটফট করেছে। তার ন’বছর বয়সে, তার মা তাকে আর বাবাকে ছেড়ে চলে যায়। যে লোকটার সঙ্গে যায় তাকে পিয়ানা খুবই পছন্দ করত। বাবার বন্ধু। মানুষটা একদিনের বেশি দুদিন না এলে কান্নাকাটি জুড়ত সে। সেই কান্না শুনে মা মাঝেমাঝে বকা দিয়ে বলত, একটা বাইরের লোকের জন্য এত সোহাগ কিসের? 

কিন্তু যখন শুনল, মা সেই বাইরের লোকের সঙ্গেই চলে গেছে এবং চিঠি লিখে গেছে, আর কখনও ফিরবে না! তখন এতটাই হকচকিয়ে গিয়েছিল যে, দু:খ করতেও পারেনি। 

তিন বছর পর, বাবা আবার বিয়ে করল। কিন্তু সৎ মা অত্যাচারের বদলে তাকে নিজের মেয়ের মতোই ভালোবাসতো। এমন আরও ঘটনা নিয়ে এগুতে থাকে ঈদের বিশেষ নাটক “সেদিন কী ঘটেছিল?”

দেখতে অবশ্যই চোখ রাখুন একুশের পর্দায়। রোববার (৮ মে) রাত ঠিক ৮টায়।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি