ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

অমিতাভের উপদেশে কেন ভয় পেয়েছিলেন শাহরুখ?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩২, ৩১ জুলাই ২০২২

উপমহাদেশে সেরা অভিনেতার তালিকায় শীর্ষে রয়েছেন অমিতাভ বচ্চন ও শাহরুখ খান দু’জনেই। অভিনয় দক্ষতা তাদের দু’জনকেই নিয়ে গেছে অনন্য উচ্চতায়। এই দুই অভিনেতার মধ্যে সম্পর্ক গুরু-শীষ্যের এবং সৌহার্দ্যের। 

তাইতো, গুরু অমিতাভ একদা তারকা হওয়ার সুবিধা-অসুবিধার পাঠ দিয়েছিলেন শাহরুখকে। আর তাতেই নাকি ভয় পেয়ে যান বলিউড বাদশা শাহরুখ খান। কিন্তু কেন?

অমিতাভ বলেন, বড় তারকা হওয়া সত্যিই সহজ বিষয় নয়। তারকা হতে হলে বা হয়ে উঠলে সব সময় ভক্তদের মন জুগিয়ে চলতে হয়। ঘাড়ে দোষ পড়লে জনসমক্ষে আগেভাগে ক্ষমা চেয়ে নিতে হবে। কিন্তু এত কিছু সামলে কি আর তারকা হতে ইচ্ছে করে?

বছর কয়েক আগে এক অনুষ্ঠানে অমিতাভ বচ্চন এগুলোই বুঝিয়েছিলেন শাহরুখকে। শুনেই ভয় পেয়ে গিয়েছিলেন বলিউড বাদশা! ব্যাকস্টেজে বসে হাঁ করে শুনছিলেন বিগ বি-র উপদেশ।

সেই সময় বর্ষীয়ান অভিনেতা বলে চলেন, “শাহরুখ, তুমি যেহেতু বড় তারকা হয়ে উঠেছ, তাই এখন অনেক কিছুই মেনে চলতে হবে। না হলেই জনরোষে পড়তে হবে। নিন্দার ঝড় উঠবে যখন-তখন। তবে বেগতিক বুঝলেই জোর হাতে ক্ষমা চেয়ে নেবে।”

আর এমন উপদেশ শুনে চমকে যান কিং খান! চটজলদি প্রশ্ন করেন, “অমিত জি, আমি কি কিছু ভুল করেছি?”

জবাবে অমিতাভ বলেন, “ওই যে বললাম, যেখানেই যাও, যতই অপ্রিয় ঘটনাই ঘটুক, ঠাণ্ডা মাথায় বিনীতভাবে মোকাবিলা করবে। যদি সম্ভব হয়, ক্ষমা চেয়ে নেবে।”

শাহরুখ সেদিন প্রথম শোনেন, মার খেলেও কীভাবে প্রতিক্রিয়া জানাতে হবে। অমিতাভ তাকে জানান, যদি পাল্টা মারো, তবে লোকে বলবে তুমি মদ খেয়েছিলে। বড় তারকাদের গায়ে কালি মাখাতেই ব্যস্ত হয়ে পড়ে জনসাধারণ। সেই সুযোগটা দেয়া চলবে না।

আর এগুলো শুনে তো শাহরুখের প্রায় মাথায় হাত! কিং খান নাকি তখন ভেবেই নিয়েছিলেন, বড় তারকা হয়ে কাজ নেই আর! স্বপ্ন ফেলে পালানোর কথাও বুঝি ঘুরছিল মাথায়!

প্রসঙ্গত, শাহরুখ ও অমিতাভ একসঙ্গে বেশ কয়েকটি সিনেমাতে কাজ করেছেন। তালিকায় রয়েছে, ‘মহব্বতে’ (২০০০), ‘কাভি খুশি কাভি গম’ (২০০১), ‘পেহেলি’ (২০০৫), এবং ‘কাভি আলবিদা না কেহনা’ (২০০৬), যেগুলো দর্শকমনে বরাবরের মতো জায়গা করে নিয়েছে। সূত্র- আনন্দবাজার অনলাইন 

আরএমএ//এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি