ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

৩০ হাজারের বেশি গান রেখে গেলেন লতা মঙ্গেশকর!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৬, ৬ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১৩:৫১, ৬ ফেব্রুয়ারি ২০২২

সুরের বাঁধন আর অনুরাগীদের ভালোবাসা বাঁধতে পারল না তাকে। সুরের জগতকে চিরবিদায় জানালেন লতা মঙ্গেশকর। সুরের সরস্বতীর প্রয়াণে যেন এক মুহূর্তের জন্য স্তব্ধ হয়ে গেল সঙ্গীত জগত। সাত দশকের বেশি সময় ধরে ৩৬টিরও বেশি ভাষায় ৩০ হাজারের বেশি গান গেয়েছেন ভারতের বুলবুল খ্যাত এই শিল্পী। 

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর মধ্যপ্রদেশের ইন্দৌরে জন্ম হয় লতা মঙ্গেশকরের। তার বাবা দীনানাথ মঙ্গেশকর ছিলেন খ্যাতনামা মারাঠী, কোঙ্কনী সঙ্গীতশিল্পী এবং নাট্যশিল্পী। মাত্র ৫ বছর বয়সে বাবার কাছেই গানের তালিম শুরু হয় ছোট্ট লতার।

এরপর, মাত্র ১৩ বছর বয়সে বাবাকে হারান তিনি। তার আগে অবশ্য বাবার হাত ধরেই অভিনয় এবং গান শিখতে শুরু করে দিয়েছিলেন। ১৩-১৪ বছর বয়সেই প্রথমবার মারাঠি সিনেমায় গান গাওয়ার সুযোগ হয় তার। এরপর মুম্বাইতে গিয়ে ১৯৪৮ সালে প্রথমবার হিন্দিতে গান গেয়েছেন ‘মজবুর’ সিনেমাতে।

সময়ের সঙ্গে কিংবদন্তি হয়ে ওঠেন লতা মঙ্গেশকর। তিনিই একমাত্র ভারতরত্ন সম্মানে ভূষিত হওয়া মানুষ, যার নামে জীবিত অবস্থায় পুরস্কার দেওয়া হত।

১৯৪১ সালের ১৬ ডিসেম্বর গায়িকা হিসেবে পথ চলা শুরু করা লতা মঙ্গেশকর ৩৬টিরও বেশি ভাষায় ৩০ হাজারের বেশি গান গেয়েছেন। রেখে গেলেন তার অনবদ্য সৃষ্টি এবং লক্ষ লক্ষ অনুরাগীকে। 

একের পর এক সাফল্যের সোপান তিনি পেরিয়ে গিয়েছেন অবলীলায়। হয়ে উঠেছেন ভারতের নাইটিঙ্গেল। প্রজন্মের পর প্রজন্ম বড় হয়েছে তার গান শুনে। আর সঙ্গীত জগতের নক্ষত্রপতনে শোকের ছায়া সুরের জগতে। 

সূত্র: এবিপি আনন্দ
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি