ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

‘কুসংস্কার’র পর্দা তুলতে আসছে ‘লক্ষ্মী ছেলে’!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৮, ২১ জুলাই ২০২২

শীঘ্রই পর্দায় আসবে পশ্চিমবঙ্গের পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়ের নতুন সিনেমা ‘লক্ষ্মী ছেলে’। যে সিনেমার মূল উদ্দেশ্যই না কি দীর্ঘ সময় ধরে মনের ভিতরে থাকা কুসংস্কার, অন্ধবিশ্বাসকে ধাক্কা দেওয়া।

পরীক্ষা দিতে যাওয়ার সকালে ডিম দেখলেই বুক ধুকপুক। পরীক্ষাটা ভাল মতো মিটলে হয়। বাড়ি থেকে বেরোনোর মুখে ঠিক হাঁচিটা দিতে হল! কেউ না কেউ এ কথা বলবেনই! অতএব একটু বসে তার পর আবার রওনা দেওয়া। ছোটবেলা থেকে এমন অনেক নিয়ম কারণ-অকারণে মেনে চলতে হয় অনেককেই। কম বেশি আমাদের প্রত্যেকের জীবনেই এই বিষয়গুলো ধরা দিয়েছে বড় করে।  আর এই নিয়মের নামে সেই কুসংস্কারকে মুছে ফেলা খুবই জরুরি। সেই বার্তাই দিতে তৈরী হচ্ছে নতুন সিনেমা। 

যুগ পাল্টাচ্ছে। বদলে যাচ্ছে জীবনযাপন। তবু এই ২০২২-এ অন্ধ বিশ্বাস আর কুসংস্কারের ছড়াছড়ি সমাজে। আর তাকে প্রতিহত করতেই এই সিনেমা।

এ নিয়ে সব্যসাচী চক্রবর্তী বলেন, “অনেককে দেখেছি নির্দিষ্ট রঙের পোশাক পরেন। কিংবা সময়, সংখ্যা নিয়ে অনেকের অনেক রকম বাতিক আছে। কিছু লোক মনে করেন, বালিশে বসলে ফোঁড়া হয়। কিন্তু আদৌ তো সে সব কিছুই হয় না। বরং বালিশটা নষ্ট হয়ে যেতে পারে। এ সব কুসংস্কার তাদেরই তৈরি, যারা মানুষকে নিজের আয়ত্তে রাখতে চায়।”

ঋতাভরী চক্রবর্তী বলেন, “ঋতুস্রাব চলাকালীন ভগবানকে স্পর্শ করতে নেই। এমন কত অকারণ নিয়ম রয়ে গিয়েছে সমাজে। কুসংস্কার সমাজকে অনেকটা পিছিয়ে নিয়ে যায়। ছোটবেলায় পরীক্ষা দিতে যাওয়ার আগে মা-কে প্রণাম করে যেতাম। বিশ্বাস ছিল তাতে পরীক্ষা ভাল হবে। কিন্তু পড়াশোনা না করলে কি সত্যিই পরীক্ষা ভাল হত? যে সব কুসংস্কার পিছিয়ে দেয় আমাদের, সেগুলো অবিলম্বে জীবন থেকে মুছে ফেলা উচিত।”

একই ভাবে অনির্বাণ ভট্টাচার্য বলেন, “এটা আমাদেরই ব্যর্থতা। স্বাধীনতার ৭৫ বছর বয়স। কিন্তু এখনও সমাজের একটা বড় অংশ তবু কুসংস্কারের কবল থেকে বেরিয়ে আসতে পারল না। ‘লক্ষ্মী ছেলে’-র মাধ্যমে কৌশিকদা কুসংস্কারের বিরুদ্ধে যে কথাগুলো বলতে চাইছেন, আমাদের আজকের সমাজে তার থেকে বেশি প্রাসঙ্গিক আর কিছু নেই।”
সূত্র: আনন্দবাজার অনলাইন
আরএমএ/ এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি