ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

নিজের দেশেই নিষিদ্ধ হলো পাকিস্তানি সিনেমা ‘জয়ল্যান্ড’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৯, ১৪ নভেম্বর ২০২২

অস্কার মঞ্চে যে কোনও দেশের ছবির মনোনয়ন পাওয়াটাই বেশ গর্বের। এবার পাকিস্তানের ‘জয়ল্যান্ড’ ছবিটি মনোনীত হয়েছে অস্কারের জন্য। পাকিস্তানি পরিচালক সাইম সাদিকের এই ছবি অস্কার মনোনয়ন পেলেও নিজের দেশেই হলো নিষিদ্ধ!

১৮ নভেম্বর ছবিটি মুক্তি পাওয়ার কথা পাকিস্তানে। তার আগে ৬ অক্টোবর এই ছবির বিশেষ প্রদর্শনী হয়। কিন্তু মুক্তির দিন কয়েক আগেই, দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে পাকিস্তানের ১১টি রাজ্যে নিষিদ্ধ করা হয়েছে ‘জয়ল্যান্ড’ ছবিটিকে।

অস্কারে মনোনয়ন পাওয়ার আগে পরিচালক সইম সাদিকের এই ছবি দেখানো হয় কান চলচ্চিত্র উৎসবে। ‘জয়ল্যান্ড’-এর হাত ধরে কান চলচ্চিত্র উৎসবে অভিষেক হয় পাকিস্তানের। এর আগে ২০১৯ সালে সইম সাদিক একটি স্বল্পদৈর্ঘ্যের ছবি বানান। সেই ছবি ভেনিস চলচ্চিত্র উৎসব ঘুরে আসে। পূর্ণদৈর্ঘ্যের ছবি এই প্রথম। আর সাইমের প্রথম ছবিই ‘নিষিদ্ধ’ তকমা পেল।

ছবির গল্পটা কেমন, কেনই বা দেশটি ছবিটি প্রদর্শনে বাধা হয়ে দাঁড়ালো। নির্মাতা সূত্রে জানা গেছে, এই ছবি আসলে পাকিস্তানের পুরুষতান্ত্রিকতার ওপর জোর আঘাত হেনেছে। ছবির যে প্রধান চরিত্র, সে পাকিস্তানের এক কট্টরপন্থী পরিবারের ছেলে। পরিবার আশা করেছিল, সে ভবিষ্যতে বিয়ে করে পুত্রসন্তানের জন্ম দিয়ে বংশ এগিয়ে নিয়ে যাবে কিন্তু সেই ছেলে গোপনে যোগ দেয় এক ইরোটিক ডান্স গ্রুপে। সেই গ্রুপের এক রূপান্তরকামী মহিলার প্রেমে পড়ে যায়। 

এই বুনটে বাঁধা ছবির গল্প। যা পাকিস্তান সরকার দর্শকদের দেখাতে আগ্রহী নয়। ছবিটি ব্যান করার কারণস্বরূপ সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ‘‘জয়ল্যান্ড’ ছবিটি দেশের সংস্কার বিরোধী, তাই দেখানো যাবে না।’’

অবশ্য এমন সিদ্ধান্তে পাকিস্তানের দর্শকদের একাংশ তীব্র ভর্ৎসনা করছে সরকারকে।
 
ছবিতে অভিনয় করেছেন আলি জুনেজা, আলিনা খান, রাস্তি ফারুক, সালমান পীরজাদা, সারওয়াট গিলানি ও সোহেল সমীর। 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি