ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দু’দিনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব শুরু   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৩, ২৯ আগস্ট ২০১৮ | আপডেট: ২০:০১, ২৯ আগস্ট ২০১৮

প্রতিবারের ন্যায় এবারও ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজন করতে যাচ্ছে আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব। আজ থেকে এ উৎসব শুরু হয়েছে। এবারের উৎসবের দশম আসরের অন্যতম সহযোগী হিসেবে থাকছে জাতিসংঘের শরনার্থী বিষয়ক সংস্থা ‘United Nations High Commissioner for Refugees (UNHCR)’।     

উৎসবের অংশ হিসেবে নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলোর প্রদর্শনী ২৯ ও ৩০ আগস্ট  আলিয়াস ফ্রঁসেজে ঢাকায় অনুষ্ঠিত হবে। দুই দিনের প্রদর্শনীতে প্রতিদিন দুটি করে সেশন থাকবে এবং শেষদিন একটি সেশনে শরনার্থীদের উপর নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।  

বুধবার (২৯ আগস্ট) সেশনের সময়সূচী দুপুর ২টা থেকে বিকাল ৪টা এবং বিকাল ৪টা ৩০ মিনিট থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।  

বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণ চলচ্চিত্র নির্মাতাদের জন্য ‘Take your camera, frame your dream’ শিরোনামে এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়।

নির্মাতারা দুটি বিভাগে তাদের সিনেমা জমা দিয়ে থাকেন- কম্পিটিশন এবং প্যানোরমা। কম্পিটিশন বিভাগের চলচ্চিত্রের দৈর্ঘ্য সর্বোচ্চ পনের মিনিট এবং প্যানোরমা বিভাগের দৈর্ঘ্য সর্বোচ্চ ত্রিশ মিনিট। উৎসবের এই দশম আয়োজনে প্রতিযোগিতায় নির্বাচিত চলচ্চিত্রগুলো থেকে সেরা সিনেমা পাবে ‘জহির রায়হান শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরষ্কার’এবং শ্রেষ্ঠ বাংলাদেশি চলচ্চিত্র পাবে ‘তারেক মাসুদ সেরা উদীয়মান পরিচালক পুরষ্কার’।

দুটি পুরস্কারের জন্য যথাক্রমে থাকবে ৩০০ ও ২০০ মার্কিন ডলারের প্রাইজমানি। এছাড়াও সেরা ৩০ জন পাবেন একটি ট্যালেন্ট ক্যম্পাস আয়োজনে অংশগ্রহনের সুযোগ, যেখানে দেশ ও দেশের বাইরের বিখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্বরা থাকবেন আলোচক এবং প্রশিক্ষক হিসেবে। এর বাইরেও সেরা ৫০টি চলচ্চিত্র বাছাই করে সেগুলো প্রদর্শন করা হবে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিদেশী সাংস্কৃতিক কেন্দ্র, টেলিভিশন চ্যানেল, সিনেপ্লেক্স এবং উন্মুক্ত প্রদর্শনীতে।

উল্লেখ্য, শুধুমাত্র কম্পিটিশন বিভাগের চলচ্চিত্রগুলোই পুরস্কারের জন্য প্রতিদ্বন্দ্বিতা করে। আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণ নির্মাতাদের নির্বাচিত ডকুমেন্টারি, অ্যানিমেশন, ফিকশন এবং নন-ফিকশন প্রদর্শিত হবে। এসব চলচ্চিত্রের বিভিন্ন দিক বিবেচনায় রয়েছে পুরস্কার।

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি মীর রেজওয়ান মাহমুদ বলেন, ‘প্রতিবছরই আমরা বিশ্বের বিভিন্ন দেশের আগ্রহী তরুণ চলচ্চিত্র নির্মাতাদেরকে তাদের কাজ প্রদর্শনের সুযোগ সৃষ্টি করে চলচ্চিত্র নির্মাণে উদ্বুদ্ধ করতে আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের আয়োজন করে থাকি। প্রতিবছরের মত এবারের আয়োজনেও নতুন নির্মাতাদের কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছি।’   

কেআই/এসি  

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি