ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

লালজমিনের ২০০তম মঞ্চায়ন

প্রকাশিত : ১১:০৫, ১৯ মার্চ ২০১৯ | আপডেট: ১৪:০২, ২০ মার্চ ২০১৯

সুঅভিনেত্রী মোমেনা চৌধুরীর একক অভিনয়ে মঞ্চায়িত নাটক ‘লালজমিন’র ২০০তম মঞ্চায়ন হচ্ছে আজ। ঢাকার মঞ্চের আলোচিত মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশে এক নারীর সংগ্রামী জীবনের গল্প নিয়ে নাটক ‘লালজমিন’।

মান্নান হীরা রচিত ও সুদীপ চক্রবর্তী নির্দেশিত এ নাটকের প্রথম মঞ্চায়ন হয় ২০১১ সালের ১৯ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে। সাত বছরেরও বেশি সময় ধরে নাটকটি ১৯৯ বার মঞ্চায়িত হয়েছে। আজ এ নাটকের ২০০তম মঞ্চায়ন। এ নাটকে একক অভিনয় করেন মোমেনা চৌধুরী।

বাংলাদেশে কোনো একক শিল্পী অভিনীত নাটকের এবারই প্রথম ২০০তম মঞ্চায়ন হতে যাচ্ছে। শূন্য রেপার্টরি থিয়েটারের প্রথম প্রযোজনা ‘লাল জমিন’। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এরই মধ্যে নাটকটির ৭৪টি শো’র মঞ্চায়নের জন্য অনুদান দিয়েছে।

বাংলাদেশ বিমান এয়ারলাইন্স এর আয়োজনে আজ কুর্মিটোলা এয়ারপোর্টের বিএটিসি মিলনায়তনে শুধু আমন্ত্রিত অতিথিদের জন্য ‘লালজমিন’ প্রদর্শন করা হবে বলে জানান মোমেনা চৌধুরী।

নিজের একক নাটকের ২০০তম মঞ্চায়ন এবং এর সাফল্য, স্বপ্ন প্রসঙ্গে মোমেনা চৌধুরী বলেন, ‘লালজমিনকে আজকের পর্যায়ে নিয়ে আসার জন্য আমার পরিবারের প্রত্যেক সদস্য যে ছাড় দিয়েছে তাতে কৃতজ্ঞ তাদের প্রতি। তারা ছাড় না দিলে লাল জমিনকে আজকের পর্যায়ে নিয়ে আসা আমার পক্ষে সম্ভব হতো না। দেশ-বিদেশে অনেকেই এরই মধ্যে লাল জমিন দেখেছেন।’

নিজের স্বপ্নের কথা প্রকাশ করে তিনি আরও বলেন, ‘যেহেতু এটি মুক্তিযুদ্ধ এবং যুদ্ধোত্তর বাংলাদেশে এক নারীর সংগ্রামী জীবনের নাট্যপ্রকাশ, তাই আমার স্বপ্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লালজমিন দেখানোর। আমার বিশ্বাস এ স্বপ্ন একদিন নিশ্চয়ই পূরণ হবে।’

মোমেনা জানান, এরই মধ্যে লাল জমিনের ইংরেজি অনুবাদ করা হচ্ছে, যাতে অভিনয় করবেন তারই মেয়ে নভেরা রহমান। নভেরা বর্তমানে লাল জমিনে আবহ সঙ্গীতের দায়িত্বে আছেন।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি