ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ফাস্টফুড বেশি খেলে নষ্ট হয় লিভার : ডা. দেবব্রত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০১, ৫ জুলাই ২০১৮

সাধারণত ৪০ এর পর থেকেই নানা রকম রোগ ব্যাধিতে আক্রান্ত হতে থাকে মানুষ। এর কারণ হলো একটা সময় পর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই শৈশব থেকেই নজর দিলে শেষ জীবনেও সুস্থ, সচল থাকা সম্ভব। আর শিশুদের বেশি পরিমাণে ফাস্টফুড খেলে সবার আগে লিভার নষ্ট হবে। লিভারে ফ্যাট জমবে। এর থেকে ক্যানসারের আশঙ্কাও থেকে যায়। এমনটিই মনে করেন ভারতের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা. দেবব্রত মুখোপাধ্যায়। আনন্দবাজারকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এই মত দেন। সাক্ষাৎকারের চুম্বক অংশ পাঠকদের উদ্দেশে তুলে ধরা হলো-

প্রশ্ন: ছোটবেলায় ছেলে-মেয়েদের বেশি করে খাওয়ান বাবা-মায়েরা। কারণ, তখন তারা বেড়ে উঠছে। পুষ্টির প্রয়োজন। তা হলে কোন বয়স থেকে খাদ্যাভ্যাসে নিয়ন্ত্রণ আনতে হবে?

উত্তর: খাওয়া কমানোর বিষয় নয়, ছোট থেকেই নিয়ম মেনে খেতে হবে। মা-বাবা খাওয়াতে ভালবাসেন। ছেলে-মেয়েও খেতে ভালবাসে। যেখানে যাচ্ছে সেখানেই ফাস্টফুড খেয়ে নিচ্ছে। কোন খাবারে কত ক্যালরি সেটা ভাবা তো দূরের কথা, কতটা ক্যালোরি শরীরে ঢুকছে তা নিয়ে কোনো চিন্তাভাবনা নেই। কোনো কিছুই বেশি খাওয়া উচিত নয়। এগুলো বয়স বাড়লে শরীরে নানা সমস্যা তৈরি করে।

প্রশ্ন: বেশি ফাস্টফুড খেলে কী হবে?

উত্তর: বেশি পরিমাণে ফাস্টফুড খেলে সবার আগে লিভার নষ্ট হবে। লিভারে ফ্যাট জমবে। অনেকে বলেন ফ্যাটি লিভার কোনো ব্যাপার নয়। কিন্তু তা ঠিক নয়। এর থেকে ক্যানসারের আশঙ্কাও থেকে যায়।

প্রশ্ন: খাওয়া যে বেশি হচ্ছে বাইরে থেকে দেখে কী ভাবে বোঝা যাবে?

উত্তর: এটা বোঝা সহজ। এ ক্ষেত্রে শরীরের ওজন দ্রুত বাড়তে থাকবে। মানে দ্রুত মোটা হওয়া। আসলে নিয়ম মেনে না খেয়ে বেশি খেলেই পুরো সিস্টেমটা গোলমেলে হয়ে যায়। সেটা সব সময় মাথায় রাখা দরকার। আর বেশি বয়সে এর ফল ভুগতে হয়।

প্রশ্ন: এখন বাচ্চাদের বেবিফুড খাওয়ানোর প্রবণতা আগের থেকে বেড়েছে। এর কোনও কুপ্রভাব আছে কি?

উত্তর: আসলে মায়েদের অনেকেরই প্রকৃত শিক্ষার অভাব রয়েছে। তাই বেশি করে বেবিফুড খাওয়ান তাঁরা। মায়ের দুধ খাওয়ানো কমছে। এ সব আগে তো তেমন শোনা যেত না। আমাদের প্রাকৃতিক নিয়ম মানতে হবে। বাচ্চাকে ছ’মাস পর্যন্ত বুকের দুধ খাওয়ানোর পরে হয়তো গরুর দুধ বা অন্য কিছু পানি মিশিয়ে সইয়ে সইয়ে খাওয়ানোর অভ্যাস গড়তে হবে।

প্রশ্ন: অনেক মা ছেলে-মেয়েরা দ্রুত বাড়বে বলে বেশি করে ভাত খাওয়ান। সেটা কি ঠিক?

উত্তর: আমরা এখনও তেমন অবস্থায় পৌঁছইনি, যে এক বার শিশু বিশেষজ্ঞ এক বার ডায়েটেসিয়ানের পরামর্শ নেব। তাই কতটা খাওয়ানো হবে তা বুঝতে সাধারণ জ্ঞান কাজে লাগাতে হবে। অকারণে বেশি করে খাওয়াতে শুরু করলে হিতে বিপরীত হবে। বাচ্চাকে সব খাবারই দিতে হবে। বেশি বেশি করে ভাত খাওয়ালে হবে না। তা হলে শরীরে কার্বোহাইড্রেটের পরিমাণ বেড়ে যাবে। মাছ খেতে দিতে হবে। চিকেন খাওয়াতে হবে। সপ্তাহে এক-দু’দিন রেড মিটও খেতে পারে। তবেই সার্বিক পুষ্টি হবে।

প্রশ্ন: যদি কেউ মোটা ধাতের হয় তা হলে কী হবে?

উত্তর: বাড়ন্ত শিশুকে ২০০০-২২০০ ক্যালোরি পর্যন্ত খাবার দেওয়া যেতে পারে। তবে যদি কেউ মোটা হয়, মোটা হওয়ার প্রবণতা দেখা যায় হয়, তা হলে অবশ্যই ডায়েটিসিয়ান বা পেডিয়াট্রিসিয়ানের পরামর্শ মেনে ডায়েট চার্চ অনুযায়ী খাবার দিতে হবে। তা না হলে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

সূত্র : আনন্দবাজার।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি