ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বেড়েছে শিশুদের ঠাণ্ডাজনিত রোগ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২০, ১২ নভেম্বর ২০২০

শীত আসার আগেই শিশুদের ঠাণ্ডাজনিত রোগের প্রকোপ বেড়েছে। গেলো দুই সপ্তাহে জ্বর, নিউমোনিয়া, ডায়রিয়াসহ শ্বাসতন্ত্রের বিভিন্ন সমস্যায় ঢাকা শিশু হাসপাতালে বেড়েছে রোগী ভর্তির সংখ্যা। এ অবস্থায় ঋতু পরিবর্তনের সময়টাতে শিশুদের বাড়তি যত্ন এবং প্রয়োজনে চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

প্রকৃতিতে শীতের আগমনী বার্তা। সেই সাথে ঠাণ্ডাজনিত নানা রোগের প্রকোপও বাড়ছে। ঋতু পরিবর্তনের এই সময়টা ঝুঁকি আছে শিশুদের নিয়ে।

সূর্যকে নিয়ে কয়েকদিন ধরেই হাসপাতালে তার মা। সর্দিকাশি ছিলো, শ্বাসকষ্ট দেখা দেয়ায় শিশুটিকে হাসপাতালে ভর্তি করে পরিবার।

ঢাকা শিশু হাসপাতালে অন্য সময় প্রতিদিন রোগী আসতো এক থেকে দেড়শ’। গত দুই সপ্তাহে সেই সংখ্যা বেড়ে ৪ থেকে ৫শ’তে দাঁড়াচ্ছে। ৬৬৪টি শয্যার মধ্যে সাড়ে ৫শ’র বেশি শয্যায় রোগী ভর্তি আছে।

নিউমোনিয়া, অ্যাজমা, শ্বাসকষ্ট, ডায়রিয়াসহ শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে।

ঢাকা শিশু হাসপাতালের উপ-পরিচালক প্রবীর কুমার সরকার বলেন, ১৫-২০ দিন ধরে আমাদের এখানে প্রতিদিনই ১০% করে বাড়ছে শিশু রোগীর সংখ্যা।

শীতে শিশুদের সুরক্ষায় পরিবারকে বিশেষ করে মায়ের সচেতনতা জরুরি বলছেন বিশেষজ্ঞরা।

প্রবীর কুমার সরকার আরও বলেন, ছোট বাচ্চা অবশ্যই তার মায়ের কোলে থাকবে, স্কিন টাচে থাকবে। তারপর শিশুর ফিডিংয়ের দিকে নজর রাখতে হবে। সে যাতে শীতে আক্রান্ত না হয় সেজন্য তাকে গরম রাখতে হবে। মাকে তার ত্বকের যত্ন নিতে হবে। ন্যাপিটা সময় মতো পরিবর্তন করতে হবে, সর্বোপরি ব্রেস্ট ফিডিং এবং রোদের তাপের বিষয়টিও এখানে মাথায় রাখতে হবে।

পরিষ্কার-পরিচ্ছন থাকার পাশাপাশি ধূলাবালি থেকে শিশুদের দূরে রাখা এবং চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ না খাওয়ানোরও পরামর্শ বিশেষজ্ঞদের।

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি