ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ইথিওপিয়া থেকে ৪ আইরিশ কূটনীতিক বহিস্কার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৫, ২৫ নভেম্বর ২০২১

আয়ারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রী সিমন কনভেনি।

আয়ারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রী সিমন কনভেনি।

ইথিওপিয়া আয়ারল্যান্ডের চার কূটনীতিককে বহিস্কার করেছে। ইথিওপিয়ার রাজধানী আদ্দিসআবাবায় কর্মরত ছয় কূটনীতিকের মধ্যে চারজনকে বহিস্কার করা হয়। তাদেরকে আগামী সপ্তাহের মধ্যে ইথিওপিয়া ছাড়তে হবে।

ডাবলিন সরকার বুধবার এ কথা জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ইথিওপিয় কর্তৃপক্ষ আভাস দিয়েছে দেশটির চলমান সংঘর্ষ ও মানবিক সংকট নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে আয়ারল্যান্ডের উচ্চকন্ঠ হওয়াই এর মূল কারণ।
পররাষ্ট্র মন্ত্রী সিমন কনভেনি বলেছেন, ইথিওপিয়া সরকারের এ সিদ্ধান্তে আমি দুঃখ প্রকাশ করছি।

এ পদক্ষেপ সাময়িক বলে তিনি আশা করছেন।

আয়ারল্যান্ড ১৯৯৪ সালে ইথিওপিয়ার সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। এরপর থেকে আয়ারল্যান্ড ইথিওপিয়াকে ১৮ কোটি ৫০ লাখ ডলার সহায়তা দিয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে আয়ারল্যান্ড ইথিওপিয়ায় কার্যক্রম চালানো অংশীদারদের মাধ্যমে এক কোটি ৮০ লাখ ডলার অর্থ ছাড় করতে যাচ্ছে।

কনভেনি ইথিয়পিয়ার সরকার ও টিগ্রায়ান পিপলস লিবারেশন ফোর্সের নেতৃত্বাধীন বাহিনীর মধ্যে চলমান সংঘাতে আয়ারল্যান্ডের অবস্থানকেই সমর্থন করেছেন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৫ নভেম্বরের ইথিওপিয়ায় অস্ত্রবিরতির আহ্বান সংবলিত বিবৃতিতে আয়ারল্যান্ডও স্বাক্ষর করেছে।

আদ্দিস আবাবায় আইরিশ দূতাবাস বন্ধ করা হবে না। দূতাবাসে বাকি যে দুজন কূটনীতিক থাকবেন তারাই আফ্রিকান ইউনিয়নসহ অন্যান্য সংস্থার সাথে তাদের কাজ চালিয়ে যাবেন।- বাসস

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি