ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের তিন শহরে গোলাগুলিতে নিহত ৯, আহত ২৮

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩০, ৬ জুন ২০২২

যুক্তরাষ্ট্রে এবার একাধারে তিন শহরে গোলাগুলির ঘটনা ঘটল। যাতে ৯ জন নিহত এবং ২৮ জন আহত হয়েছেন। সম্প্রতি কয়েকটি বন্দুক হামলার ঘটনা দেশটিকে কাঁপিয়ে দেয়ার পর ফের ঘটল একই ধরনের ঘটনা।

স্থানীয় সময় শনিবার দিবাগত রাতে ও রোববার ভোররাতে এই ঘটনাগুলো ঘটেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পুলিশ জানিয়েছে, ফিলাডেলফিয়ায় দুই ব্যক্তির মধ্যে ঝগড়া বন্দুকযুদ্ধে রূপ নেয়। এতে জনাকীর্ণ বার ও রেস্তোরা এলাকায় নির্বিচার গুলিবর্ষণে ৩ জন নিহত ও ১২ জন আহত হন। এ সময় লোকজন পালিয়ে বাঁচতে ছোটাছুটিকালে এলাকাজুড়ে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে।

পুলিশের ভাষ্য অনুযায়ী, শনিবার মধ্যরাতের পর টেনেসির চ্যাটানুগায় একটি বারের কাছে একই ধরনের গোলাগুলি শুরু হলে ৩ জন নিহত ও ১৪ জন আহত হন।

আর রোববার ভোররাতের দিকে মিশিগানের সাগেনওতে আরেকটি গোলাগুলির ঘটনায় আরও ৩ জন নিহত ও ২ জন আহত হয় বলে পুলিশের বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে ডব্লিউইওয়াইআই টেলিভিশন।

পুলিশ জানায়, অবশ্য আগের দুটি ঘটনায় ঘটনার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। তবে এমন নির্বিচার গুলিবর্ষণে সাধারণ মানুষের ক্ষয়ক্ষতি হলেও সাগেনওতে হতাহত সবাই গোলাগুলির সঙ্গে জড়িত ছিল।

এদিকে, এসব ঘটনার প্রেক্ষিতে রোববার সন্ধ্যা পর্যন্ত কাউকে আটক করা সম্ভব হয়নি বলেই জানায় দেশটির আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এর আগে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলোতে একটি খুচরা পণ্যের দোকানে নির্বিচার গুলিবর্ষণে ১০ জন, টেক্সাসের ইউভালডের একটি এলিমেন্টারি স্কুলে ১৯ শিশুসহ ২১ জন এবং ওকলাহোমার টালসার হাসপাতাল ভবনে ৪ জন নিহত হয়। শহরগুলোর বাসিন্দারা এসব হত্যাকাণ্ডের শোক এখনও কাটিয়ে উঠতে পারেনি।

এদিকে, সাম্প্রতিককালে যুক্তরাষ্ট্রে ঘটে যাওয়া এসব হতাহতের ঘটনার পর বন্দুক সহিংসতা নিয়ন্ত্রণে আনার জন্য কঠোর পদক্ষেপ নিতে সরকারের ওপর চাপ সৃষ্টি করছে বন্দুক সুরক্ষা আন্দোলনকারীরা।

অলাভজনক গবেষণা গোষ্ঠী গান ভায়োলেন্স আর্কাইভের তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রে চলতি বছর এ পর্যন্ত ২৪০টি নির্বিচার গোলাগুলির ঘটনা ঘটেছে। যেসব ঘটনায় গুলিবর্ষণকারী বাদে অন্তত ৪ জন নিহত হয়েছেন, সেগুলোকেই মূলত ‘নির্বিচার গুলিবর্ষণ’ বলে চিহ্নিত করেছে তারা।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নির্বিচার গুলিবর্ষণের এ ধারা থামাতে সহসাই আক্রমণযোগ্য রাইফেল নিষিদ্ধ করা, ব্যাকগ্রাউন্ড পরীক্ষা-নিরীক্ষা বিস্তৃত করা ও বন্দুক নিয়ন্ত্রণের অন্যান্য পদক্ষেপ নেয়ার জন্য মার্কিন কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন। সূত্র- রয়টার্স।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি