ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

হংকংয়ের আন্দোলনকর্মীকে রাজনৈতিক আশ্রয় দিলো সুইডেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪২, ৩০ জুন ২০২২ | আপডেট: ১৯:০১, ৩০ জুন ২০২২

রাজনৈতিক আশ্রয় পাওয়া নারায়ণ লিউ।

রাজনৈতিক আশ্রয় পাওয়া নারায়ণ লিউ।

হংকয়ে গেলে বিতর্কিত নিরাপত্তা আইনে গ্রেপ্তার হতে পারেন অঞ্চলটির এমন একজন আন্দোলনকর্মীকে রাজনৈতিক আশ্রয় দিয়েছে ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশ সুইডেন।

সুইডিশ মাইগ্রেশন অ্যাজেন্সি গত এপ্রিলে এই রায় দিলেও চলতি মাসে বিষয়টি সংবাদমাধ্যমে আসে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রায়ত্ত্ব সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট (এসসিএমপি)। 

এসসিএমপি জানিয়েছে- রাজনৈতিক আশ্রয় পাওয়া ওই ব্যক্তির নাম নারায়ণ লিউ। তাইওয়ানে জন্মগ্রহণ করলেও হংকংয়ে বেড়ে উঠেছেন নারায়ণ। আর ২০১৩ সাল থেকে বসবাস করছেন সুইডেনে।

বিতর্কিত ‘জাতীয় নিরাপত্তা আইন’ ভঙ্গের অভিযোগে গ্রেপ্তার হওয়ার শঙ্কায় থাকা কোন হংকংয়ের নাগরিককে ইউরোপীয় ইউনিয়নভুক্ত কোনো দেশে রাজনৈতিক আশ্রয় দেওয়ার ঘটনা এটাই প্রথম। একে যুগান্তকারী সিদ্ধান্ত হিসেবে মনে করছেন বিশ্লেষকরা। 

২০১৯ সালে প্রায় ১০ লাখেরও বেশি হংকংবাসী একটি গণবিক্ষোভ করেন। যখন হংকং থেকে চীনের মূল ভূখণ্ডে বন্দী হস্তান্তরের সিদ্ধান্ত বাতিল, পূর্ণ গণতন্ত্র, অঞ্চলটির শাসকদের জবাবদিহিতা নিশ্চিতের দাবি জানানো হয়। পরে এই বিক্ষোভ-আন্দোলোন অনেক দীর্ঘায়িত হয়। আর এর জেরে ২০২০ সালের ৩০ জুন হংকংয়ের জন্য 'জাতীয় নিরাপত্তা আইন' নামে নতুন একটি আইন পাশ করে বেইজিং।

ওই আইনে বিচ্ছিন্নতাবাদ, কেন্দ্রীয় সরকার পতন, সন্ত্রাসবাদ ও জাতীয় নিরাপত্তা বিপন্ন করতে বিদেশি বাহিনীর সঙ্গে যোগসাজশে করা যেকোনো কাজকে শাস্তিমূলক অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে। আর এ ধরনের অপরাধের সর্বোচ্চ শাস্তি হিসেবে যাবজ্জীবন কারাদণ্ড নির্ধারণ করে চীনের কমিউনিস্ট সরকার।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি