ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

দূর-সমুদ্র প্রশিক্ষণে জাপানকে প্রদক্ষিণ চাইনিজ ডেস্ট্রয়ার লাসার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৭, ৫ জুলাই ২০২২

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চীনের একটি ডেস্ট্রয়ার গত সপ্তাহে তার প্রথম দূর-সমুদ্র অনুশীলনের সময় জাপানকে প্রদক্ষিণ করেছে। কিছুদিন আগে রাশিয়ার নৌবাহিনীও অনুরূপ অভিযান পরিচালনা করেছিল।

বৃহস্পতিবার (৩০ জুন) জাপান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন জয়েন্ট স্টাফ বলেছেন, বুধবার (২৯ জুন) টাইপ ০৫৫ গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার লাসা, টাইপ ০৫২ডি গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার চেংডু এবং টাইপ ৯০৩এ সরবরাহকারী জাহাজ ডংপিংহুসহ জাপানের প্রধান দ্বীপগুলোর চারপাশে ১৮ দিনের ভ্রমণ শেষ করেছে।

লাসা ১২ জুন উত্তর দিক থেকে জাপান এবং কোরীয় উপদ্বীপের মধ্যবর্তী সুশিমা প্রণালী দিয়ে যাত্রা শুরু করে এবং জাপান সাগরে উত্তর-পূর্ব দিকে যাত্রা করে, ১৬ এবং ১৭ জুন সাখালিন এবং হোক্কাইডোর মধ্যকার সোয়া স্ট্রেইট অতিক্রম করে।

ডেস্ট্রয়ারটি ২১ জুন ইজু দ্বীপপুঞ্জের মধ্য দিয়ে পশ্চিম দিকে মোড় নেওয়ার আগে প্রশান্ত মহাসাগরে দক্ষিণে চলে যায় এবং ২৯ জুন ওকিনাওয়া দ্বীপপুঞ্জের মিয়াকো প্রণালী হয়ে পূর্ব চীন সাগরে ফিরে আসে।

চেংদু এবং ডংপিংহু বেশিরভাগ সময় লাসাকে এসকর্ট করেছিল, কিন্তু ডংপিংহু সোয়া স্ট্রেইট দিয়ে যায়নি, এর পরিবর্তে হোক্কাইডো এবং হোনশুর মধ্যে সুগারু প্রণালী দিয়ে একটি ছোট পথ দিয়ে অতিক্রম করেছে। এসময় জাপান চীনের নৌবহর পর্যবেক্ষণের জন্য ফ্রিগেট এবং বিমান পাঠিয়েছিল।

জাপানের মন্ত্রণালয় আরও জানিয়েছে, কিছুদিন আগে এই একই সমুদ্রপথ অনুসরণ করে উদালয়-ক্লাস ডেস্ট্রয়ার অ্যাডমিরাল প্যানটেলেয়েভের নেতৃত্বে রাশিয়ার নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ ১৫ থেকে ২১ জুন প্রশান্ত মহাসাগরে অনুশীললন চালিয়েছে।

লাসা হল পিপলস লিবারেশন আর্মি নেভিতে কাজ করার জন্য শক্তিশালী টাইপ ০৫৫ এর দ্বিতীয় ডেস্ট্রয়ার। এটি ২০২১ সালের মার্চ মাসে নর্থ সি ফ্লিটে কমিশন প্রাপ্ত এবং জানুয়ারিতেই যুদ্ধের জন্য প্রস্তুত বলে রিপোর্ট করা হয়েছিল।

এর আগে ২০২১ সালে এই ধরণের প্রথম ডেস্ট্রয়ার-নানচাং, জাপান সাগরে একটি মহড়ায় অংশ নিয়েছিল এবং রাশিয়ান নৌবাহিনীর সাথে জাপানের চারপাশে একটি টহল দিয়েছিল।

টাইপ ০০৫ কে মার্কিন নৌবাহিনীর ডিডিজি-১০০০ বা জুমওয়াল্ট-শ্রেণির স্টিলথ জাহাজের পরে দ্বিতীয় শক্তিশালী ডেস্ট্রয়ার হিসাবে বিবেচনা করা হয়। যদিও জুমওয়াল্ট স্থল আক্রমণের জন্য প্রসিদ্ধ, ১১২টি ভার্টিকাল উৎক্ষেপণ ক্ষেপণাস্ত্র সেলসহ টাইপ ০৫৫ একটি বহু-মাত্রিক যুদ্ধজাহাজ, যাতে ব্যালেন্সড এয়ার-ডিফেন্স, অ্যান্টি-মিসাইল, অ্যান্টি-শিপ এবং অ্যান্টি-সাবমেরিন অস্ত্র রয়েছে।

১৮০ মিটার বা ৫৯০ ফিট এরও বেশি লম্বা এবং ২০ মিটার চওড়া এবং ১২ হাজার টন ধারণক্ষমতা সম্পন্ন, টাইপ ০৫৫ চীনের বিমানবাহী বাহক এবং টাইপ ০৭৫ উভচর অ্যাসল্ট জাহাজগুলিকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে।

জাহাজ নির্মাণের প্রসারে যা পিএলএ নৌবাহিনীকে জাহাজের সংখ্যার দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় করে তুলেছে, চীন ২০১৭-২০ সালের মধ্যে আটটি টাইপ ০৫৫ ডেস্ট্রয়ার চালু করেছে। এটি তিনটি টাইপ ০৭৫ উভচর অবতরণ ডকও তৈরি করেছে এবং তার তৃতীয় এয়ারক্রাফ্ট ক্যারিয়ার, ফুজিয়ান চালু করেছে চলতি বছরের জুনে।

উভয় নর্দান থিয়েটার কমান্ড নৌবাহিনী বা নর্থ সি ফ্লিটে’র অধীনে নানচাং এবং লাসা ছাড়াও, তৃতীয় টাইপ ০৫৫-দালিয়ান, ২০২১ সালের এপ্রিল মাসে সাগরে প্রবেশ করেছে এবং দক্ষিণ থিয়েটার কমান্ড নৌবাহিনী বা সাউদার্ন সি ফ্লিটে যোগ দিয়েছে। আরও দুটি ডেস্ট্রয়ার-আনশান এবং উক্সি, চলতি বছর উত্তর সাগর বহরে মোতায়েন করা হয়েছিল।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি