ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

ফিলিস্তিন-ইসরায়েল সমস্যা নিয়ে জাতিসংঘের হুঁশিয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৯, ১৭ জুলাই ২০২২

আন্তোনিও গুতেরেস

আন্তোনিও গুতেরেস

সংঘাতপূর্ণ ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যকার দ্বি-রাষ্ট্র সমাধানের সুযোগ হারানোর হুঁশিয়ারি দিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

শনিবার তার মুখপাত্র ফারহান হক এক বিবৃতিতে বলেছেন, "আমরা বেশ কয়েকবার এই সতর্কতা জারি করেছি এবং আমরা আশা করি, বিশ্ব নেতারা এটা মেনে চলবেন।"

ফারহান হক পুনর্ব্যক্ত করেছেন যে, জাতিসংঘ বিবাদমান এই "দুই-রাষ্ট্র সমস্যা সমাধান বাস্তবায়নের জন্য" চাপ অব্যাহত রেখেছে এবং এতে ঘাটতি দেখা দিলে এখানে আরও সমস্যা তৈরি হবে।

এর আগে শুক্রবার, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পশ্চিম তীরের বেথলেহেমে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাতের পর বলেছিলেন যে, দ্বি-রাষ্ট্রীয় সমাধান "দূরের মনে হচ্ছে।"

বাইডেন তখন বলেন, "আমার কাছে দুটি রাষ্ট্রের লক্ষ্য অনেক দূরে বলে মনে হচ্ছে। কারণ এখানে চলাফেরা এবং ভ্রমণে বিধিনিষেধ বা আপনার বাচ্চাদের নিরাপত্তার দৈনন্দিন উদ্বেগ বাস্তব এবং তাৎক্ষণিক। ফিলিস্তিনিরা এখন কষ্ট পাচ্ছে। আপনি কেবল এটি অনুভব করতে পারেন... আসলে, একটি রাজনৈতিক দিগন্ত থাকতে হবে।"

যদিও তিনি বলেছেন যে, তার প্রশাসন "ফিলিস্তিনি ও ইসরায়েল এবং উভয় পক্ষকে কাছাকাছি আনার চেষ্টা ছেড়ে দেবে না।"

উল্লেখ্য, ১৯৯৩ সালের আগে বন্দীকৃত ফিলিস্তিনিদের মুক্তি দিতে এবং বসতি স্থাপন বন্ধ করতে ইসরায়েলের অস্বীকৃতির কারণে ২০১৪ সালে ফিলিস্তিনি ও ইসরায়েলীদের মধ্যে মার্কিন-মধ্যস্থতায় শান্তি আলোচনা ভেস্তে যায়।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি