ঢাকা, বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪

আরও আগ্রাসী ইসরায়েল, গাজায় নিহত সাড়ে ১৫ হাজার ছাড়াল

আজহারুল ইসলাম

প্রকাশিত : ১৪:৩১, ৪ ডিসেম্বর ২০২৩

যুদ্ধবিরতি শেষে ফিলিস্তিনের গাজায় আরও আগ্রাসী হয়ে উঠেছে ইসরায়েল। ব্যাপক হারে অভিযান শুরু করেছে নেতানিয়াহু বাহিনী। গাজার বিভিন্ন স্থাপনায় এ পর্যন্ত ১০ হাজার বার বিমান হামলা চালিয়েছে দেশটি। তবে প্রতিরোধ গড়ে তুলেছে হামাস। এদিকে, গাজায় ইসরায়েলি অপরাধের আন্তর্জাতিক তদন্ত চেয়েছে কাতার।

ফিলিস্তিনের গাজা উপত্যকার সর্বত্র হামাসের বিরুদ্ধে অভিযান শুরুর ঘোষণা দিয়েছে ইসরায়েলি বাহিনী। এক সপ্তাহ যুদ্ধবিরতির পর শুক্রবার থেকে দ্বিগুণ শক্তি নিয়ে অভিযান চালাচ্ছে ইসরায়েলের সেনারা।

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, খান ইউনিসের উত্তরাঞ্চলে অভিযান চালানো হচ্ছে। এসময় আটক করা হয় বহু মানুষকে।

তার আগে ইসরায়েলের সেনারা মূলত গাজার উত্তরভাগেই অপারেশন চালিয়েছিল। কিন্তু এখন দক্ষিণ গাজাতেও বিমান হামলা করছে ইসরায়েল।

দীর্ঘ প্রায় দুই মাসের যুদ্ধে এরই মধ্যে সেখানে ১০ হাজার বারের বেশি বিমান হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী। হামাসের টানেল ও অস্ত্রাগারে আঘাত করা হয়েছে বলে দাবি করেছে দেশটি।

এমন পরিস্থিতিতে, গাজার বেসামরিক মানুষের একটা বড় অংশ নিরাপদ আশ্রয়ের জন্য দক্ষিণ গাজায় চলে গেছেন। জাতিসংঘের হিসাবে, গাজার ২২ লাখ বাসিন্দার মধ্যে ৮০ শতাংশ মানুষ ঘরবাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়েছেন।

ইসরায়েলি হামলায় সবমিলিয়ে গাজায় নিহতের সংখ্যা ১৫ হাজার ৫শ’ ছাড়িয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। অন্যদিকে, গাজায় ইসরায়েলি অপরাধের বিষয়ে অবিলম্বে বিস্তৃত পরিসরে ও নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছে কাতার।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি