ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

জার্মানরা কী আসলেই দক্ষ?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৭, ৬ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৮:১০, ৬ সেপ্টেম্বর ২০১৭

জার্মানির জনবল বেশ দক্ষ বলেই পরিচিতি বিশ্বব্যাপী। বিখ্যাত বেশ কিছু প্রতিষ্ঠানের নাম জড়িয়ে আছে জার্মানির সাথে। যেমন বিখ্যাত মার্সিডিঞ্জ বেঞ্জ গাড়ি প্রস্তুতকারক দেশ জার্মানি। কিন্তু তাদের এই দক্ষতা আদতে কতটা বাস্তব? এমনই প্রশ্ন উঠেছে এখন।

সম্প্রতি জার্মানিতে ট্রাভেল এজেন্সিতে কর্মরত এক কর্মকর্তা জুলিয়া পাইনস বিবিসি ওয়ার্ল্ডে এক কলামে লেখেন, জার্মানিবাসীর দক্ষতা লোক দেখানো মাত্র। জার্মানির ‘দক্ষতা’ ধর্মীয় মতবাদ, জাতীয়তাবাদ, আলোকিত চিন্তা ও কিছু যুদ্ধের ইতিহাসসমৃদ্ধ এক পৌরাণিক কাহিনী ছাড়া কিছুই না। জার্মানির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের নিম্নমানের সেবায় সংক্ষুব্ধ হয়ে তিনি এমন মন্তব্য করেন।

সম্প্রতি তাঁর এক গ্রাহক বার্লিন-ব্রাণ্ডেনবার্গ বিমানবন্দরে আসেন। কিন্তু এসে দেখেন বিমানবন্দর বন্ধ। আর পাইনস দেখেন তাঁর গ্রাহকের কেনা টিকিটের কোনো তথ্যই বিমানবন্দরে নেই। এমন ধাঁধায় পরে রীতিমত ভিমড়ি খেয়ে যায় পাইনস। বার্লিন শহরের দক্ষিণাংশে কোটি কোটি টাকায় একটি ভবণ নির্মাণ বহুদিন ধরে অসম্পূর্ণ অবস্থায় আছে, এমন উদাহরণ দিয়ে তিনি দাবি করেন যে, যদি জার্মানিরা দক্ষই হত তাহলে এতো টাকার প্রোজেক্ট কীভাবে অলস পরে থাকে?

বিংশ শতাব্দীর শুরুর দিকে জার্মানি তাঁর উন্নতির চরম শিখরে ছিল। কিন্তু এরপর থেকেই জার্মানির দক্ষতার ব্যাপারে বিভ্রান্তিতে পরতে থাকে বিশ্ববাসী। দুটি বিশ্বযুদ্ধ জার্মানির মেরুদণ্ড ধ্বংস করে দেয়। দেয়াল উঠিয়ে একে ভেঙ্গে পশ্চিম ও পূর্ব অংশে ভাগ করা হয়। এমন এক মুদ্রা ব্যবস্থার প্রবর্তন করা হয় যা এর অর্থনীতিকে অনেকাংশেই ক্ষতিগ্রস্ত করে। কিন্তু এরপরেও টিকে থাকা জার্মানির দক্ষতার সেই গৌরব এখন শুধুই অতীত।

সূত্রঃ বিবিসি।

এসএইচ/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি