ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

জার্মানিতে কোয়ালিশন সরকারের প্রচেষ্টা ব্যর্থ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৪, ২০ নভেম্বর ২০১৭

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলের কোয়ালিশন সরকার গঠনের প্রচেষ্টা সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। জার্মানির মুক্ত বাজারপন্থী রাজনৈতিক দল এফডিপি আলোচনা থেকে ওয়াক আউট করায় মের্কেলের এই প্রচেষ্টা ব্যর্থ হয়।

এফডিপি এর প্রধান ক্রিস্টিয়ান লিন্ডনার অভিযোগ করে বলেন, মের্কেলের কনজারভেটিভ সিডিইউ/সিএসইউ ব্লককে বিশ্বাস করা যায় না। তাঁর ব্লক সেপ্টেম্বরের নির্বাচনে জয় লাভ করেছে, কিন্তু অনেক ভোটার মূল দলকে ভোট দিতে পারে নি।

ভবিষ্যতে কি ঘটতে যাচ্ছে তা এখনো স্পষ্ট নয়। তবে মের্কেল প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ওয়ালটারের সঙ্গে সাক্ষাত করতে যাচ্ছে বলে জানা গেছে। প্রেসিডেন্টের নির্বাচন স্থগিত করে দেওয়ার ক্ষমতা রয়েছে।

গত সেপ্টেম্বরে জাতীয়তাবাদী দল মের্কেলের এএফডি জয়ী হওয়ার পর ঘোষণা করে, দেশে বিদেশিদের আগ্রাসন বন্ধ করা হবে।

এদিকে মের্কেল আলোচনা ভেস্তে যাওয়ায় ক্ষমা চেয়ে বলেন, সঙ্কট সমাধানে আমি সোমবার প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাত করবো। তাঁকে আনুষ্ঠানিকভাবে বলবো যে, সমঝোতার আলোচনা ব্যর্থ হয়েছে।

অ্যাঞ্জেলা মের্কেল তার ১২ বছর ক্ষমতাসীন থাকাবস্থায় সবচেয়ে কঠিন পরীক্ষার মুখোমুখি আছেন বলে মন্তব্য করেছে জার্মানির দৈনিক ফ্রাঙ্কফারটার অ্যালজেমিন জেইটাং।

বিরোধী দলের লিন্ডার দাবি করেন, দেশে কোনো অগ্রগতি হচ্ছে না বরং আমরা পিছিয়ে যাচ্ছি । মিথ্যার মধ্য দিয়ে ক্ষমতায় থাকার চেয়ে ক্ষমতায় না থাকায় উত্তম। তাই এখনই সময় গুডবাই (বিদায়) বলার।

ক্ষমতাসীন দলের সঙ্গে ট্যাক্স, শরণার্থী এবং জলবায়ু বিষয় নিয়ে তীব্র মতবিরোধ দেখা দেওয়ায় এফডিপি আলোচনা থেকে ওয়াক আউট করেছে বলে মন্তব্য করেছেন ওই নেতা।

জার্মানির একটি দৈনিক দাবি করেছে,  সিরিয়া থেকে জার্মানীতে আসা শরনার্থীদের তাদের পরিবারের সদস্যদের নিয়ে আসার পক্ষে মত দেয় এফডিপি । তবে মর্কেলের দল তা সায় না দেওয়ায় তারা আলোচনা থেকে সরে দাঁড়ায়।

সূত্র: বিবিসি

এমজে/এআর

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি