ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

তিন তালাকে তিন বছরের কারাদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০১, ৩ ডিসেম্বর ২০১৭

তালাক! তালাক! তালাক! । গুনে গুনে তিন তালাক দিয়েছেন তো গুনে গুনে তিন বছরের কারাদন্ডের জন্য প্রস্তুতি নিন। ভারতের পার্লামেন্টে চলতি মাসেই এমন একটি আইন পাশ হতে যাচ্ছে। ইতোমধ্যে আইনটির  খসড়া তৈরি করা হয়েছে।

খসড়া আইনানুসারে `তিন তালাকের` মাধ্যমে কেউ বিয়ে বিচ্ছেদের চেষ্টা করলে তাকে তিন বছরের কারাদন্ডের বিধান রাখা হয়েছে। গত আগস্টে ভারতের সুপ্রিম কোর্ট এই তিন তালাক প্রথাকে অবৈধ ঘোষণা করে রায় দেন। পাঁচজন মুসলিম মহিলা এই প্রথাকে চ্যালেঞ্জ করে আদালতে একটি রিট দায়ের করেন। ওই রিটের শুনানি শেষে আদালত তিন তালাক প্রথাকে অনৈসলামিক বলে রায় দেন।

সুপ্রিম কোর্টের রায় আসার পরই ভারতের পার্লামেন্টে আইনটির খসড়া পাঠানো হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। আইনের খসড়াতে উল্লেখ করা হয়েছে `তিন তালাক` বা তাৎক্ষণিক তালাকের এই প্রথার প্রচলন আছে মুসলিমদের মধ্যে।

এতে স্বামী মুখে তিনবার `তালাক` শব্দটি উচ্চারণ করেই বা ইমেল বা টেক্সট মেসেজে লিখে পাঠিয়েই স্ত্রীর সঙ্গে সম্পর্ক ভেঙ্গে ফেলতে পারে। এতে স্ত্রী ও তাঁর ছেলে মেয়ে মারাত্মকভাবে ক্ষতির শিকার হয়। তাই এই আইনের মাধ্যমে তিন তালাক নিষিদ্ধ করার বিধান থাকবে। যাতে স্ত্রীর ভরণপোষণ এবং সন্তানদের লালন-পালনের দায়িত্বের বিষয়ে স্বামী পুরোপুরি দায়িত্ব নেন।

ভারতের এক ঊর্ধতন কর্মকর্তা বলেন, `মুসলিম উইমেন প্রটেকশন অব রাইটস অন ম্যারেজ বিল` এখন আঞ্চলিক সরকারগুলোর কাছে পাঠানো হচ্ছে তাদের মতামতের জন্য।

সূত্র: এনডিটিভি

এমজে/ এআর

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি