ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

ইরানের বিক্ষোভকারীদের সমর্থন ইসরায়েলের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২২, ১ জানুয়ারি ২০১৮

ইরানের বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা জানিয়েছে ইসরায়েল। তবে সরকারের সঙ্গে বিক্ষোভকারীদের কোন ধরণের সংঘাতের ঘটনা ঘটলে সেখানে দেশটি হস্তক্ষেপ করবে না বলেও সতর্ক করে দিয়েছে।

ইসরায়েলের গোয়েন্দা বিষয়ক মন্ত্রী ইসরায়েল কাটজ সোমবার দেশটির সেনাবাহিনীর এক রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “আমরা চাই ইরানের বিক্ষোভকারীরা যেন তাদের গণতন্ত্র ও স্বাধীনতা আদায়ের যুদ্ধে জয়ী হয়। এজন্য আমরা বিক্ষোভকারীদের সমর্থন দিচ্ছি। তবে আমরা তাদের অভ্যন্থরীণ বিষয়ে কোন ধরণের হস্তক্ষেপ করবো না বলে সিদ্ধান্ত নিয়েছি।”

গত তিন দিনের ঘটনায় ইতোমধ্যে দেশটিতে ১২ বিক্ষোভকারী নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিকেরও বেশি। ২০০৯ সালে তৎকালীন সরকারের পর এবার দেশটিতে সবচেয়ে বড় সংকটের মুখোমুখি বর্তমান সরকার। এরআগে ২০০৯ সালেও দেশটিতে সরকার বিরোধী আন্দোলন ছড়িয়ে পড়ে। এতে ব্যাপক হতাহতের ঘটনা ঘটে।

 রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে কাটজ আরও বলেন, যদি আন্দোলনকারীরা স্বাধীনতা ও গণতন্ত্র জয়ের আন্দোলনে বিজয়ী হতে পারে, তাহলে ইসরায়েলসহ পুরো বিশ্বের জন্য হুমকি অনেকাংশেই কমে যাবে।

ইসরায়েল দীর্ঘদিন ধরে বলে আসছে, ইরানের গেরিলা যুদ্ধা ও হিজবুল্লাহকে নিয়ে অস্বস্তিতে ভোগছে তারা। এমতাবস্থায় ডোনাল্ড ট্রাম্পের মতো বেনিয়ামিন নেতানিয়াহু কেন কোন প্রতিক্রিয়া দেখায়নি রেডিও সাংবাদিকের এমন প্রশ্নে তিনি বলেন, আমরা কারো অভ্যন্তরীণ বিষয়ে জড়িয়ে পড়তে চাইনা।

উল্লেখ্য, আন্দোলনকারীদের উপর বল প্রয়োগ বন্ধ না করলে ইরানের উপর নতুন করে অবরোধ আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এদিকে এক বার্তায় দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি ইরানে বর্তমান সহিংসতার পেছনে বিদেশি এজেন্টদের দায়ী করেছেন। তবে হাসান রুহানি যে পরোক্ষভাবে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রকে দুষছেন সে কথা স্মরণ করিয়ে দিলে কাটজ বলেন, তাদের এমন অভিযোগ হাস্যকর। এটা তাদের প্রচারণার একটি অংশ।

 

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি