ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

ভারত থেকে আমদানি করা যাবে না গরুর মাংস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২২, ৩ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৯:৩৮, ৩ জানুয়ারি ২০১৮

বাংলাদেশের কিছু ব্যবসায়ী ভারত থেকে গরুর মাংস আমদানির জন্য সরকারের কাছে প্রস্তাব দিয়েছেন। কিন্তু বাংলাদেশ  চাইলেও ভারত থেকে গরুর মাংস আমদানি করা সম্ভব নয়। কারণ ভারত থেকে গরুর মাংস রপ্তানি নিষিদ্ধ।

বাংলাদেশে ব্যবসায়ীদের শীর্ষ সমিতি এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বিবিসি বাংলাকে বলেন, বাজারে গরুর মাংসের দাম বেড়ে যাওয়ায় সাধারণ মানুষের আমিষের চাহিদা মেটাতে ভারত থেকে গরুর মাংস আমদানি একটি বাস্তবসম্মত সমাধান হতে পারে।

ভারত প্রতি বছর ৭০টির মত দেশে ১০ লাখ টনের মত প্রক্রিয়াজাত মাংস রপ্তানি করে ৪০০ কোটি ডলার আয় করে। তবে এই মাংসের পুরোটাই মহিষের মাংস। ভারতে হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপি ক্ষমতায় আসার পর থেকে এমনকী মহিষের মাংস রপ্তানিও দিন দিন কঠিন হয়ে পড়ছে বলে সেদেশের ব্যবসায়ীরা অভিযোগ করছেন।

ভারতের মাংস রপ্তানিকারক সমিতির প্রধান ফাওযান আলাভি বলছেন, বাংলাদেশ যদি ভারত থেকে আমদানি করে, সেটা অবশ্যই মহিষের মাংস হবে। "কেউ কেউ এই মাংসকেই বিফ বলে, কিন্তু এটি গরুর মাংস নয়, মহিষের মাংস।"

তিনি বলেন, বাংলাদেশ সরকার প্রক্রিয়াজাত মাংসের ওপর আমদানি কর তুলে না নিলে, সেই মহিষের মাংসও বাংলাদেশে রপ্তানি করা সম্ভব হবে না।

তিনি আরও বলেন, বিভিন্ন সময় বাংলাদেশের আমদানিকারকরা মাংস আনার জন্য যোগাযোগ করেন। তবে। তবে অতিরিক্ত আমদানি করের কারণে সেই উদ্যোগ আর এগোয় না।

সূত্র: বিবিসি

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি