ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তি

রাশিয়ার মতো চীনও বড় হুমকি: সিআইএ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫০, ৩০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:৫১, ৩০ জানুয়ারি ২০১৮

যুক্তরাষ্ট্রের কাছে চিরপ্রতিদ্বন্দ্বী দেশ রাশিয়া এতদিন বড় হুমকি হিসেবে গণ্য হলেও এবার চীনকে সেই কাতারে ফেলছেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার প্রধান মাইক পম্পিউ।

এসময় তিনি বলেন, পশ্চিমা দুনিয়ায় চীনের প্রভাব বিস্তারের চেষ্টা যুক্তরাষ্ট্রকে চিন্তায় ফেলে দিয়েছে। তাই এখন থেকে দেশটি রাশিয়ার মতো চীনকেও হুমকি হিসেবে গণ্য করে আসার তাগিদ দেন তিনি।

শুধু তাই নয়, চীন যে কোন সময় রাশিয়ার চাইতেও বড় অগ্রগতি দেখাতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে মাইক পম্পিউ এ কথা বলেন।

এদিকে যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক তথ্য ও বিদ্যালয় ও হাসপাতালগুলোর অবস্থাবিষয়ক তথ্য চুরির ঘটনা ঘটেছে বলেও দাবি করেন তিনি। সিআইএ’র প্রধান হওয়ার আগে তিনি রিপাবলিকান দলের কংগ্রেস ম্যানের দায়িত্ব পালন করে আসছিলেন।

দুই দেশের অর্থনীতির বর্তমান অবস্থা তুলে ধরে তিনি বলেন, রাশিয়া অর্থনৈতিকভাবে যতোটা না অগ্রগতি হয়েছে, চীনের তার চেয়েও কয়েকগুণ বেশি অগ্রগতি হয়েছে। এই বছরের প্রথমদিকে সিআইএ’র সাবেক এক কর্মকর্তাকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্র। গোয়েন্দা সংস্থাটির গুপ্তচরবৃত্তির পদ্ধতিসহ দেশটির বিভিন্ন তথ্য চীনকে দিয়েছে সিআইএ’র সাবেক কর্মকর্তা, এমন অভিযোগে তাকে গ্রেফতার করে দেশটির নিরাপত্তাবাহিনীর লোকজন।

জেরি চং শিং লি নামের ওই সিআইএস কর্মীকে আটক করার পূর্বে, গত দুই বছরে অন্তত ২০ জন সিআইএ কর্মীকে হত্যা অথবা জেলে নিক্ষেপ করা হয়েছে। তবে এগুলো দেশটির গোয়েন্দা সংস্থার জন্য চরম ব্যর্থতা বলে দাবি করেছেন পম্পিউ। আর চীন কেবল সিআইএর মধ্যেই গুপ্তচর তৈরি করেনি, দেশটির বিভিন্ন জায়াগায় এসব স্পাই তৈরি করে রেখেছে চীন, এমনটাই দাবি পম্পিউর।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি