ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

পাকিস্তানকে আবারও সতর্ক করলো যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৮, ৩ ফেব্রুয়ারি ২০১৮

পাকিস্তানকে আবারও সতর্ক করে দিয়ে যুক্তরাষ্ট্র বলেছে, সন্ত্রাসীদের সমর্থনকারী কোনও দেশ যুক্তরাষ্ট্রের বন্ধু হতে পারে না। শুক্রবার হোয়াইট হাউজের পক্ষ থেকে প্রেসিডেন্ট ট্রাম্পের পররাষ্ট্র নীতির একটি বিস্তারিত শ্বেতপত্র প্রকাশ করা হয়। এতেই এ সতর্কতা উল্লেখ করা হয়েছে বলে খবর প্রকাশ করেছে। তবে পাকিস্তানের অভ্যন্তরে সামরিক অভিযানের সম্ভাবনা নাকচ করে দিয়েছে পেন্টাগন। ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ এই খবর জানিয়েছে।

নতুন বছরের প্রথম ‍দিন পাকিস্তানকে দেওয়া সামরিক সহযোগিতার অংশ হিসেবে সাড়ে ২২ কোটি (২২৫ মিলিয়ন) ডলার আটকে দেয়। পাকিস্তান সন্ত্রাস দমনে কার্যকর ভূমিকা রাখছে না অভিযোগ করে নিরাপত্তা সহায়তা বাবদ এই সহয়তা বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। তবে পাকিস্তান শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছে। ওই সহায়তা বন্ধের মাস খানেক পর পাকিস্তানকে আবারও সতর্কতা জানালো দেশটি।

হোয়াইট হাউজের শ্বেতপত্রে বলা হয়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমাদের মিত্রদের পরিষ্কার করে জানিয়েছেন যে, সন্ত্রাসীদের সমর্থন বা সহযোগিতা করলে তারা যুক্তরাষ্ট্রের বন্ধু হতে পারে না। এতে আরও বলা হয়, প্রেসিডেন্ট পাকিস্তানকে নিরাপত্তা সহায়তা বন্ধ করেছেন। এর মাধ্যমে সহায়তা গ্রহণকারীদের একটি সুদূরপ্রসারী বার্তা দেওয়া হয়েছে। আমরা আশা করি সন্ত্রাসবিরোধী যুদ্ধে তারা আমাদের পূর্ণ সহযোগিতা করবে।

বিবৃতিতে আরও বলা হয়, ট্রাম্পের শর্তসাপেক্ষ দক্ষিণ এশিয়ান নীতিতে সেখানকার নেতৃবৃন্দকে আফগানিস্তান ও পাকিস্তানে গড়ে তোলা নিরাপদ স্বর্গের সন্ত্রাসীদের প্রত্যাখ্যান করার কথা বলা হয়েছে।

এদিকে পাকিস্তানি বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়েছে যে, যুক্তরাষ্ট্র দেশটিতে সামরিক হস্তক্ষেপ করতে পারে। শুক্রবার পেন্টাগনের পক্ষ থেকে সেই আশঙ্কা নাকচ করে দেওয়া হয়। তার পরিবর্তে দক্ষিণ এশিয়া কৌশলের আওতায় বিভিন্ন অভিযানে পাকিস্তানের সহযোগিতা কামনা করা হয়।

এক সংবাদ সম্মেলনে লেফটেন্যান্ট জেনারেল কেনিথ এফ ম্যাককেনজি সাংবাদিকদের বলেন, আমরা পাকিস্তানের অভ্যন্তরে সামরিক অভিযানের চিন্তা করছি না। তাছাড়া আমরা বুঝতে পারি, কারণ কৌশলটি স্বভাবতই আঞ্চলিক আর পাকিস্তান ভৌগলিকভাবে অনেক আলাদা বিষয়ের সঙ্গে যুক্ত। পাকিস্তান আমাদের কৌশলের মৌলিক অংশ।

এক প্রশ্নের জবাবে ম্যাককেনজি বলেন, আফগানিস্তানে অভিযান চালানোর জন্য আমরা বিভিন্ন মাত্রায় পাকিস্তানের সহায়তা ও সহযোগিতা পাওয়ার চেষ্টা করছি। কিন্তু আমরা পাকিস্তানের অভ্যন্তরে সামরিক অভিযানের পরিকল্পনা করছি না।।

জি নিউজ।
এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি