ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

ভারতের ক্ষেপনাস্ত্র পরীক্ষায় উদ্বিগ্ন পাকিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩২, ২৮ ফেব্রুয়ারি ২০১৮

চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারতের একের পর এক ক্ষেপনাস্ত্রের সফল পরীক্ষার পর পাকিস্তানে উদ্বেগ দেখা দিয়েছে। ভারতের এ ক্ষেপনাস্ত্র অর্জনকে নিজেদের জন্য হুমকি মনে করছে রাষ্ট্রটি।

জানা গেছে, চলতি বছরে তিনবার সুপারসনিক ইন্টারসেপ্টর ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করেছে ভারত। আর তাতেই দুশ্চিন্তায় পড়েছে পাকিস্তান। তাদের দাবি, ভারতের এই বারবার মিসাইল পরীক্ষায় নাকি দক্ষিণ এশীয় অঞ্চলের কূটনৈতিক ভারসাম্য নষ্ট হচ্ছে।

ভারত ২০১৭ সালে তিনবার ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করে। শুধু তাই নয়, গত ১লা ফেব্রুয়ারি এবং ১১ ফেব্রুয়ারি পরপর দুটি ব্যালিস্টিক মিসাইল সফলভাবে উৎক্ষেপণ করে ভারত। পার্শ্বর্তী দেশ চীন ও উত্তর কোরিয়া পারমাণবিক ক্ষেপনাস্ত্রের সফল পরীক্ষা চালানোর মধ্যেই দেশটি ক্ষেপনাস্ত্র অর্জনের দিকে মনোযোগ দেয়।

এদিকে গত বৃহস্পতিবার আরও একটি মিসাইল পরীক্ষা করে ভারত। গত বৃহস্পতিবার ওড়িশায় পরীক্ষামূলকভাবে এই মিসাইলটির উৎক্ষেপণ করা হয়৷ এই মিসাইলটি লো অল্টিটিউটে থাকা যেকোনও ব্যালিস্টিক মিসাইলকে একেবারে ধ্বংস করে দিতে পারে৷

চলতি বছরে এই নিয়ে তৃতীয়বার দেশে তৈরি মিসাইল পরীক্ষা করল ভারত। এই ইন্টারসেপ্টর মিসাইলকে একটি টার্গেটের বিরুদ্ধে উৎক্ষেপণ করা হয়। লঞ্চ কমপ্লেক্স ৩ থেকে উৎক্ষেপণ করা হয় পৃথ্বী মিসাইল।

পাকিস্তানের সংবাদ মাধ্যমে ভারতের এ ক্ষেপনাস্ত্র পরীক্ষা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠার কথা তুলে ধরা হয়। বিশেষ করে ভারতের ক্ষেপনাস্ত্র অর্জনের ফলে এ এলাকায় ক্ষেপনাস্ত্র অর্জনের অসুস্থ প্রতিযোগিতা শুরু হতে পারে বলে আশঙ্কা তাদের।
সূত্র: দ্য এক্সপ্রেস ট্রিবিউন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি