ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

যুক্তরাষ্ট্র তুরস্ককে ঠকাতে চেষ্টা করেছিল: এরদোগান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৬, ২০ মার্চ ২০১৮ | আপডেট: ২২:৩২, ২০ মার্চ ২০১৮

সিরিয়ায় তুর্কি অভিযানের বিষয়ে মার্কিন প্রশাসনের মন্তব্যের প্রতিবাদ করতে গিয়ে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান বলেছেন, ‘‘যুক্তরাষ্ট্র তুরস্ককে ঠেকাতে ও ঠকাতে চেষ্টা করেছিল”। আজ মঙ্গলবার সকালে এমন মন্তব্য করেন তুরস্কের প্রেসিডেন্ট।   

নিজ দল জাস্টিস এণ্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) এক সভায় তুরস্কের রাজধানীর আঙ্কারায় বক্তব্য রাখতে গিয়ে এরদোগান বলেন, ‘‘যদি আমরা আপনাদের (যুক্তরাষ্ট্রের) ‘কৌশলগত অংশীদার’ হই তাহলে আপনাদের উচিত আমাদেরকে মর্যাদার চোখে দেখা, আমাদের সঙ্গে থাকা। কিন্তু আপনারা আমাদেরকে ঠেকানোর চেষ্টা করেছেন”।

‘‘আপনারা সেখানে (সিরিয়ায়) ৫ হাজার ট্রাক অস্ত্র পাঠিয়েছেন। আর দুই হাজারের ওপর গোলাবারুদ বহনকারী সাজোয়া যান পাঠিয়েছেন। আমরা আমাদের টাকা দিয়ে আপনাদের কাছ থেকে অস্ত্র কিনতে চেয়েছি; কিন্তু আপনারা তা হতে দেননি। তাহলে আমরা কী ধরনের কৌশলগত অংশীদার? অথবা কী ধরনের সংহতি আপনারা আমাদের প্রতি রাখেন?”

সম্প্রতি সিরিয়ার আফরিনে তুরস্কের সেনাবাহিনীর অভিযানের বিষয়ে মার্কিন সরকার এক প্রতিক্রিয়ায় জানায় যে, আফরিন ইস্যুতে হোয়াইট হাউস ‘ওয়াকিবহাল’ আছে এবং যুক্তরাষ্ট্র সরকার এ বিষয়ে তীক্ষ্ণ দৃষ্টি রাখছে।

এমন মন্তব্যের প্রতিবাদে যুক্তরাষ্ট্র সরকারের দিকে প্রশ্ন ছুঁড়ে এরদোগান বলেন, “আমরা যখন আমাদের উদ্বেগের কথা আপনাদের জানিয়েছিলাম তখন আপনাদের ‘দৃষ্টি’ কোথায় ছিল? যখন আমরা বলেছিলাম যে আসেন একসাথে সিরিয়াকে সন্ত্রাসবাদ থেকে মুক্ত করি তখন আপনারা কই ছিলেন?”

সূত্রঃ ডেইলী নিউজ

//এস এইচ এস//এসি   

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি