ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

আকস্মিক সফরে চীনে কিম জং উন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৮, ২৭ মার্চ ২০১৮

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এক আকস্মিক সফরে চীনে গেছেন। না কোন বিমানে চড়ে নয়, উন পিয়ংইয়ং থেকে বেইজিংয়ে গেছেন ট্রেনে চড়ে। নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থায় পিয়ংইয়ং থেকে বেইজিংয়ে গেছেন বিশ্বের অন্যতম ক্ষমতাধর এই ব্যক্তি।

২০১১ সালের পর উত্তর কোরিয়ার বাইরে এটি তাঁর প্রথম সফর। তবে এই সফর নিয়ে এখনো বিস্তারিত কিছু বলতে পারছে না আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। তাই কিম জং উন আদৌ চীনে গেছেন কি না, সে ব্যাপারেও সন্দেহ দেখা দিয়েছে। একেবারে নীরব এই সফরে কিম উন চীনের কোন কোন নেতার সঙ্গে সাক্ষাৎ করবেন, সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

তবে সাউথ চায়না মর্নিং পোস্ট ও ব্লুমবার্গের খবরে সোমবার বলা হয়েছে, তিনজন ব্যক্তি এ সফর সম্পর্কে জানেন। পত্রিকাটি আরও জানায় কড়া নিরাপত্তার মধ্যে উত্তর কোরিয়া থেকে চীনে একটি ট্রেন এসেছে। ওই ট্রেনেই নাকি আছেন কিম জং-উন। নিরাপত্তার বহর দেখে ওই সংবাদমাধ্যম এমনটাই অনুমান করেছে। তবে এ বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, তিনি এ ব্যাপারে কিছুই জানেন না।

জাপানের টেলিভিশন নেটওয়ার্ক এনটিভি জানিয়েছে, একটি ট্রেন চীনে গিয়েছে উত্তর কোরিয়া থেকে। আর সেই ট্রেনের কড়া নিরাপত্তা দেখে অনুমান করা হচ্ছে, ওই ট্রেনে কোনো বিশেষ ব্যক্তি রয়েছে। তাই সন্দেহের তালিকায় প্রথমেই আছে কিম জং-উনের নাম।

এদিকে যুক্তরাষ্ট্র চীনের ওপর ৬০ বিলিয়ন ডলারের বাণিজ্যিক শুল্ক আরোপের পর, এটাই প্রথম দেশটিতে কোন বিদেশি নেতার সফর। কিম উন এমন এক সময় দেশটিতে সফরে গেলেন, যখন যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়নের অন্তত ২০টি দেশ রাশিয়ার কূটনীতিককে বহিষ্কার করেছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বরাবরই রাশিয়া, চীন ও উত্তর কোরিয়ার সম্পর্ক উষ্ণ। অন্যদিকে উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করলেও, চীন ও রাশিয়া গোপনে দেশটির সঙ্গে উষ্ণ সম্পর্ক বজায় রেখে চলেছে। অন্যদিকে জাতিসংঘে উত্তর কোরিয়ার ইস্যুটি প্রাধান্য পেলেও কেবল রাশিয়া ও  চীনের বিরোধীতার কারণে তা করা সম্ভব হয়নি।

সূত্র: বিবিসি, সিএনএন

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি