ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

মালয়েশিয়ায় ভুয়া খবর ছড়ালেই

১০ বছরের কারাদণ্ড, দেড় কোটি টাকা অর্থদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩১, ২৭ মার্চ ২০১৮

ভুয়া সংবাদরোধে মালয়েশিয়ার সরকার একটি আইন করতে যাচ্ছে। কোন ব্যক্তি ভুয়া সংবাদ যে কোন মাধমে ছড়ালে তাকে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের বিধান রেখে এ আইন প্রণয়ন করতে যাচ্ছে দেশটির সরকার। আজ দেশটির সংসদে এতদ বিষয়ক একটি আইন উত্থাপিত হয়েছে।

বিলটির ৪ ধারার (১) উপধারায় বলা হয়েছে, কোন ব্যক্তি ভুয়া সংবাদ তৈরি, পরিবেশন, প্রচার, প্রিন্ট ও বণ্টন করলে ওই ব্যক্তিকে সর্বোচ্চ প্রায় ১ কোটি ৬৬ লাখ টাকা অর্থদণ্ড অথবা সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড অথাব উভয় দণ্ড ভোগ করতে হবে।

ডেইলি মেইল অনলাইন জানিয়েছে, কোন ব্যক্তি অর্থ দিতে ব্যর্থ হলে প্রতিদিন তাকে আরও ৩ হাজার রিঙ্গিত অর্থ প্রদান করতে হবে। যা বাংলাদেশি টাকায় প্রায় ৬০ হাজার টাকা। এদিকে ভুয়া সংবাদ হিসেবে নতুন আইনের ধারা ২ এ বলা হয়েছে- নতুন আইনে, কোন সংবাদ, তথ্য, ডাটা, প্রতিবেদন, অডিও-ভিডিও বার্তাকে বোঝানো হয়েছে, যা মিথ্যা বহন করে।

এদিকে মালয়েশিয়ায় অবস্থানরত যে কোন দেশের নাগরিকদের জন্যও এই আইনটি প্রযোজ্য বলে জানা গেছে। এদিকে মিথ্যা সংবাদ প্রচারে কেউ অর্থদাতা হিসেবে কাজ করলে, বা কেউ উস্কানি দিয়ে থাকলেও তাকেও সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। একইসঙ্গে রাখা হয়েছে জরিমানার বিধানও।

সূত্র: ডেইলি মেইল অনলাইন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি