ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

মধ্যপ্রাচ্যে যুদ্ধের খরচ দিতে হবে সৌদিকে: ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০১, ৫ এপ্রিল ২০১৮ | আপডেট: ০৯:৩৬, ৫ এপ্রিল ২০১৮

সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মার্কিন সেনাদের উপস্থিতি নিশ্চিত করতে হলে এখন থেকে সৌদি আরবকে তার খরচ বহন করতে হবে বলে সতর্ক করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেন,সৌদি আরব যদি চায় সিরিয়ায় মার্কিন সেনারা আরও থাকুক, তাহলে তাদেরকে এর খরচ বহন করতে হবে।

এ ব্যাপারে মঙ্গলবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘সিরিয়া যুদ্ধে আইএসের পরাজয় নিশ্চিত হওয়ায়, আমরা দেশটি থেকে সেনা প্রত্যাহার করবো। কিন্তু সৌদি আরব আমাদের সেনাদের উপস্থিতির ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে। তাই সৌদি-আরবকে আমরা ইতোমধ্যে সাফ জানিয়ে দিয়েছি যে, সিরিয়াতে কোন মার্কিন সেনা রাখতে হলে, এর সব খরচ বহন করতে হবে তাদেরকে।

উল্লেখ্য, এর আগে সোমবার সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের সঙ্গে ফোনে কথা বলেন ট্রাম্প। এ সময় যুক্তরাষ্ট্র-সৌদি কৌশলগত অংশীদারিত্ব এবং ফিলিস্তিন-ইসরায়েল শান্তি পরিকল্পনাসহ আঞ্চলিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

ট্রাম্পের পক্ষ থেকে এর আগেও সিরিয়া থেকে মার্কিন সেনাদের দেশে ফিরিয়ে নেয়ার কথা বলা হয়েছিল। গত সপ্তাহে ওহাইও অঙ্গরাজ্যে এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমি বেরিয়ে আসতে চাই। আমাদের সেনাদের আমি ঘরে ফিরিয়ে আনতে চাই।’ এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করতে চাপ দেন বলে জানা গেছে।

সূত্র: সিএনএন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি