ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

দলিত নির্যাতনের প্রতিবাদে গান্ধীর পথে অনশনে রাহুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩০, ৯ এপ্রিল ২০১৮

প্রজন্ম বদলালেও চিন্তাধারা যে বদলায়নি, দেশজুড়ে অনশনের ডাক দিয়ে সেই বার্তাই তুলে ধরতে চাইলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী৷ বিজেপি যতই কংগ্রেসমুক্ত ভারতের কথা বলুক না কেন, তা যে সম্ভব নয়। সেকথা তুলে ধরতেই অক্লান্ত পরিশ্রম করছেন রাহুল। কংগ্রেস সভাপতি গোটা দেশকে এই বার্তাই দিতে চান যে, দল আজও মহাত্মা গান্ধীর দেখানো পথেই চলছে। কখনও সত্যর পথে হাঁটার কথা বলে তো, কখনও অনশনের রাজনীতির মাধ্যমে আমজনতার মধ্যে কংগ্রেসের গ্রহণযোগ্যতা ফিরিয়ে আনতে চাইছেন রাহুল। দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য দলীয় নেতা-কর্মী থেকে শুরু করে আমজনতাকে পরামর্শ দিয়েছেন কংগ্রেস সভাপতি।

দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য ১৯২৪-এর সেপ্টেম্বরে প্রথমবার ২১ দিনের জন্য অনশনে বসেছিলেন মহাত্মা৷ এরপর ১৯৪৮-এর জানুয়ারি মাসে যখন হিন্দু মুসলিম দাঙ্গা চরমে, তখন ছ’দিনের অনশন করেছিলেন মহাত্মা। মানুষের মনে সেই অতীতের স্মৃতি জাগিয়ে তুলতে ৭০ বছর পর রাজঘাটকেই নিজের অনশনে বসার জায়গা হিসেবে বেছে নিলেন রাহুল। এর আগেও তিনি একাধিকবার ইংরেজ আমলের সঙ্গে বিজেপির তুলনা করেছেন। সরাসরি অভিযোগ করেছেন, বিজেপি ইংরেজদের মতোই ধর্মের ভিত্তিতে বিভাজনের রাজনীতি করছে। একই সঙ্গে বিজেপিকে দলিত বিরোধী বলে উল্লেখ করেন রাহুল।

দলিত সম্প্রদায়ের বিরুদ্ধে যে নির্যাতন চলছে, তার প্রতিবাদ জানাতেই রাহুল সোমবার রাজঘাটে অনশন করবেন। এমনটাই এআইসিসির তরফে জানানো হয়েছে। অন্যদিকে রাহুল দাবি করেছেন, ২০১৯ লোকসভা নির্বাচনে বারাণসী কেন্দ্রে জিততে পারবেন না প্রধানমন্ত্রী। রাহুল এদিন বেঙ্গালুরুতে এক জনসভায় আশ্বাস দেন, কেন্দ্রে কংগ্রেস ক্ষমতায় এলে কর্মসংস্থানের নিরিখে তারা চিনকে পেছনে ফেলার চেষ্টা করবেন। এব্যাপারে দেশের শিল্পমহলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। পাশাপাশি শিল্পমহলকে আশ্বাস দেন, কংগ্রেস ক্ষমতায় ফিরলে ব্যবসার পথ অনেক সহজ করা হবে।


কংগ্রেস শিগগির একটি জাতীয় কর্মসূচি তৈরি করবে বলেও রাহুল জানান। পরের লোকসভা নির্বাচনে কংগ্রেসই কেন্দ্রে সরকার গঠন করবে, এমনও আশ্বাস দিয়েছেন কংগ্রেস সভাপতি। বিজেপি শাসিত রাজ্যগুলিতেও কংগ্রেস ক্ষমতায় ফিরবে বলে রাহুল দাবি করেন।

উল্লেখ্য, কংগ্রেস বরাবরই বিজেপির বিরুদ্ধে সাম্প্রদায়িক রাজনীতির অভিযোগ করে এসেছে। এই মুহূর্তে কংগ্রেসের প্রচারে যোগ হয়েছে বিজেপির দলিত বিরোধী চেহারা। অন্যদিকে রাহুল বারবার দলিতদের কাছে ছুটে গিয়েছেন। যদিও রাহুলের এহেন মন্তব্যের পালটা দিয়েছে। রাহুল গান্ধী নির্দিষ্ট কিছু ঘটনার স্বপক্ষে সরব হয়েছেন। সেই নির্দিষ্ট ঘটনাগুলি বিজেপি শাসিত রাজ্যের। দেশের বাকি রাজ্যের কোনও জনস্বার্থ বিরোধী ঘটনাতে তাকে মুখ খুলতে দেখা যায় না।

তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন।


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি