ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

শান্তিতে নোবেলের জন্য ট্রাম্পের মনোনয়ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৯, ৪ মে ২০১৮

দুই কোরিয়ার মধ্যে ৭০ বছর ধরে চলা উত্তেজনা প্রশমনে নেপথ্যে ভূমিকা রাখায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। সম্প্রতি দুই কোরিয়ার মধ্যে ফলপ্রসূ আলোচনা ও একটি চুক্তিতে আবদ্ধ হওয়ার ঘটনায় ট্রাম্পকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে বলে জানিয়েছে বিট্রিশ দৈনিক দ্য টেলিগ্রাফ।

জানা গেছে, প্রতিনিধি পরিষদের মধ্যে ১৮ জনের একটি গ্রুপ নরওয়েজিয়ান নোবেল কমিটিকে একটি চিঠি দিয়ে ট্রাম্পকে পরবর্তী নোবেল পুরস্কার দেয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় অবিরাম কাজ করে যাচ্ছেন বলে তাকে শান্তিতে নোবেল দেওয়া উচিত বলে মনে করছেন ট্রাম্প সমর্থকরা।

ইন্ডিয়ানার রিপাবলিকান সিনেটর লিউক মেসারের নেতৃত্বে বুধবার নরওয়ের নোবেল কমিটির কাছে চিঠিটি পাঠানো হয়। এতে বলা হয়েছে, কয়েক দশক থেকে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে চলা যুদ্ধে ইতি টেনেছেন ট্রাম্প। এ ছাড়া পিয়ংইয়ংয়ের একনায়ক কিমের পারমাণবিক অস্ত্রভাণ্ডারে লাগাম পরিয়েছেন তিনি। এই ঐতিহাসিক অবদান ও বিশ্বে শান্তি স্থাপন করার জন্য ২০১৯ সালের নোবেল পুরস্কারের প্রবল দাবিদার ট্রাম্প।

এ ছাড়া নোবেল নিয়ে যেসব কথা বাজারে চলতি আছে, তাতে উত্তর কোরিয়া সংকট সমাধানে মার্কিন প্রেসিডেন্টের ভূমিকায় অস্পষ্টতা রয়ে গেছে বলে বলা হচ্ছে। এরইমধ্যে ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

সূত্র: টেলিগ্রাফ
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি