ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

এরদোগানের বিপক্ষে লড়বেন মোহাররম ইনসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৩, ৪ মে ২০১৮

তুরস্কে আসন্ন জাতীয় নির্বাচনে প্রেসিডেন্ট পদে নিজেদের প্রার্থী ঘোষণা করেছেন দেশটির প্রধান বিরোধী দল। বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগানের বিপক্ষে রিপাবলিকান পিপলস পার্টি (সিএইচপি) হয়ে লড়বেন মোহাররম ইনসি।

আগামী জুন মাসের ২৪ তারিখ অনুষ্ঠিত হবে তুরস্কের সাধারণ নির্বাচন। দেশটির পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন তাও নির্ধারিত হবে এইদিনই। এই নির্বাচনে এরদোগানের প্রধান প্রতিদ্বন্দ্বি মনে করা হচ্ছে মোহাররমকে।

মোহাররম ইনসি ২০০২ সাল থেকে দেশটির সংসদের একজন সদস্য হিসেবে আছেন। তুরস্কের উত্তর-পশ্চিমের প্রদেশ ইয়ালোভা থেকে নির্বাচন করেন তিনি। চরমপন্থী ধর্মনিরপেক্ষ এবং এরদোগানের একজন কঠোর সমালোচক হিসেবে পরিচিত মোহাররম। এরদোগানকে হারাতে এবার ডানপন্থীদের সাথে জোট গরেছেন মোহাররমের দল সিএইচপি।

তবে তুরস্কের সংসদে এখনো সংখ্যাগরিষ্ঠ অবস্থা ধরে রেখেছে এরদোগানের দল একে পার্টি। অন্যদিকে এক জরিপ মতে, দেশটির মাত্র ২৫ শতাংশ জনগণের সমর্থন আছে সিএইচপি’র ওপর।

এরদোগানের বিরুদ্ধে ইসলাম ধর্ম মতে রাষ্ট্রধর্ম পরিচালনার অভিযোগ বিরোধীদের। তুরস্কের সংবিধান মতে, তুরস্ক একটি ধর্মনিরপেক্ষ দেশ।

সম্প্রতি মোহাররম তার এক বক্তব্যে বলেছিলেন যে, তিনি যদি তুরস্কের প্রেসিডেন্ট হতে পারেন তাহলে এরদোগানের নির্মাণ করা বিলাসবহুল প্রেসিডেন্টসিয়াল প্যালেসটি বিক্রির জন্য নিলামে তুলবেন তিনি। ২০১৬ সালের ব্যররথ অভ্যুত্থানের জন্যও এরদোগান আর তার দল একে পার্টিকে বরাবর দোষারোপ করেন মোহাররম ইনসি।

সূত্র: বিবিসি

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি