ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

কুয়ালালামপুর-সিঙ্গাপুর পৃথিবীর সব থেকে ব্যস্ত বিমানপথ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৭, ৪ মে ২০১৮

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে সিঙ্গাপুরে যাওয়ার বিমান পথ (এয়ার রুট) পৃথিবীর সবথেকে ব্যস্ত বিমান চলাচলকারী রুট। সম্প্রতি এক গবেষণা থেকে এমনটাই জানা গেছে।

বিমানের উড্ডয়ন নিয়ে গবেষণা করা আন্তর্জাতিক প্রতিষ্ঠান ওএজি এভিয়েশন তাদের গবেষণায় জানিয়েছে যে, চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত করা এক হিসেবে তারা দেখেছেন যে, বিগত এক বছরে কুয়ালালামপুর থেকে সিঙ্গাপুরে প্রায় ৩০ হাজার ৫৩৭ বার যাত্রীবাহী বিমান যাতায়াত করে। অর্থ্যাত প্রতিদিন গড়ে ৮৪ বার এই রুটে বিমান যাতায়াত করে। যা বিশ্বের অন্য আর সব এয়ার রুট থেকে সবথেকে বেশি।

আর দ্বিতীয় অবস্থানে আছে হংকং থেকে তাইপে রুটে চলাচল করা বিমান।

কুয়ালালামপুর থেকে সিঙ্গাপুর এই রুটে বিমান চলাচলে সময় লাগে মাত্র এক ঘন্টা। এই দুই স্থানের মধ্যে একটি দ্রতগতির রেল যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলারও চেষ্টা করছে দুই দেশ।

মালয়েশিয়ার কুয়ালালামপুর আর সিঙ্গাপুরের মধ্যে চলাচল করা বিমান প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে আছে – স্কট, জেটস্টার, এয়ার এশিয়া এবং মালিন্দো এয়ার। এছাড়াও দুই দেশের রাষ্ট্রীয় বিমান সংস্থাও নিয়মিত বিমান পরিচালনা করে এই রুটে।

সংখ্যায় কুয়ালালামপুর-সিঙ্গাপুরের বিমান পথ

  • গত এক বছরে এই রুটে বিমান আপ-ডাউন হয়েছে প্রায় ৩০ হাজার ৫৩৭ বার।
  • এসময় যাত্রী পরিবহণ করা হয়েছে প্রায় ৪০ লক্ষ।
  • বিমানের গড় যাত্রা সময় ৬৫ মিনিট।
  • সড়ক পথে ভেঙ্গে ভেঙ্গে এই পথ অতিক্রম করতে সময় লাগে ৬ ঘন্টারও বেশি।
  • দুই দেশের এই দুই বিমানবন্দরের মধ্যে দূরত্ব ২৯৬.৭ কিলোমিটার।

এশিয়ার বাইরে সবথেকে ব্যস্ত বিমান পথ হিসেবে নিউইয়র্ক থেকে টরোন্টো বলে জানিয়েছে ওএওজি। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক থেকে কানাডার টরোন্টোতে গত এক বছর বিমান চলাচল করেছে অন্তত ১৬ হাজার ৯৫৬ বার।

আবার পরিবহণ করা যাত্রী সংখ্যার ওপর ভিত্তি করে শীর্ষে আছে হংকং থেকে তাইওয়ান রুট। গত এক বছরে এই রুটে যাত্রী পরিবহণ করা হয়েছে প্রায় ৬৫ লক্ষ। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে সিঙ্গাপুর থেকে জাকার্তা ( ৪৭ লক্ষ) এবং সিঙ্গাপুর থেকে কুয়ালালামপুর (৪০ লক্ষ)।

অন্যদিকে, আভ্যন্তরিণ ফ্লাইটে সবাইকে পিছনে ফেলেছে দক্ষিণ কোরিয়া। দেশটির রাজধানী সিউল থেকে জিজু দ্বীপের মধ্যে বিমান চলাচল হয় সবথেকে বেশি বার। ২০১৭ সালে শুধু এই রুটেই বিমান চলাচল করেছে কম করে হলেও ৬৫ হাজার বার। প্রতিদিন গড়ে ১৮০টি ফ্লাইট। জিজু দক্ষিণ কোরিয়ার অবকাশ যাপনের জন্য বিখ্যাত একটি দ্বীপ এলাকা।

সূত্র: বিবিসি

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি