ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

মধ্যপ্রাচ্যে প্রভাব হ্রাসে মার্কিন চাপ শক্ত হাতে দমন করবে ইরান  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৭, ৭ মে ২০১৮

মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব হ্রাস করতে মার্কিন যুক্তরাষ্ট্র যদি কোন ধরণের চাপ প্রয়োগ করে তাহলে তা শক্ত হাতে দমন করবে ইরান। পাশাপাশি, ২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর সাথে ইরানের যে পারমাণবিক চুক্তি হয়েছে তা যদি বৃদ্ধি করা না হয় তাহলে জাতিসংঘ একদিন আফসোস করবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করে ইরান।      

আজ সোমবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই বলেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেন, “যদি তারা চায় যে আমরা পারমাণবিক বোমা তৈরি না করি তাহলে আমরা বারবার বলছি যে, আমরা এই বোমা তৈরি করছি না... করব না। তবে তারা যদি ইরানকে দুর্বল করতে চায়, মধ্যপ্রাচ্য অঞ্চল অথবা বৈশ্বিকভাবে আমাদের প্রভাব কমাতে চায়, তাহলে আমরা তা শক্ত হাতে দমন করব”।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ শরীফ হাসান রুহানির বক্তব্যের সূত্র ধরে বলেন, “২০১৫ সালের পারমাণবিক চুক্তির বরখেলাপ করা হলে ইরান যে প্রতিক্রিয়া দিবে তা যুক্তরাষ্ট্রের জন্য ভালো কিছু হবে না”।

প্রসঙ্গত, সামরিক উদ্দেশ্যে পারমাণবিক কর্মসূচি ব্যবহৃত হবে না বলে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের শীর্ষ দেশগুলোর সাথে এক চুক্তি করে ইরান। চুক্তির মেয়াদ শেষ হবে চলতি মে মাসে। ইরান চাচ্ছে চুক্তির মেয়াদ বৃদ্ধি করা হোক।

সূত্রঃ রয়টার্স

//এস এইচ এস//এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি