ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

দেশাত্মবোধ উদ্বুদ্ধ করতে চীনা মসজিদে পতাকা উত্তোলনের নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৬, ২২ মে ২০১৮

দেশাত্মবোধ উদ্বুদ্ধ করতে চীনা মসজিদগুলোতে জাতীয় পতাকা উত্তোলনের নিদের্শ দিয়েছে দেশটির সরকার। দেশটির ইসলাম বিষয়ক সর্বোচ্চ নীতি-নির্ধারণী সংস্থা এই নির্দেশ দিয়েছে।

দেশটির ইসলামি অ্যাসোসিয়েশনের সহায়তায় সরকার এ নির্দেশনা জরি করেছে। মসজিদের গুরুত্বপূর্ণ স্থানের উপর পতাকা উত্তোলনের নির্দেশ দিয়েছে ওই সংস্থাটি। এ ছাড়া ৫টি অঞ্চলে ৪ ধরণের অগ্রগতির কথা বলেছে সরকার। অঞ্চলগুলো হলো-নিংজিয়া, বেইজিং, গাংজু, কুয়িঘাই এবং জিনজিয়াং।

দেশটিতে ধর্মপালন কঠিন করে তোলার অংশ হিসেবে কম্যিউনিস্ট পার্টি এমন উদ্যোগ হাতে নিয়েছে বলে অভিযোগ করছেন অনেকে। বিশ্বের অন্য দেশের মতো চীনেও মুসলিমরা গত সপ্তাহে মাহে রমজান পালন শুরু করেছে।

ইসলামিক অ্যাসোসিয়েশনের বিবৃতিতে বলা হয়, মসজিদের উপর জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে স্বদেশপ্রেম উদ্বুদ্ধ করতে হবে। সকল মুসলিম ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর মধ্যে তা ছড়িয়ে দিতে হবে। উল্লেখ্য, চীন সম্প্রতি একটি শ্বেতপত্র প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, দেশটির কম্যিউনিস্ট নেতৃবৃন্দের প্রতি ক্ষুদ্র নৃগোষ্ঠী ও মুসলিমসহ সবাইকে আস্থা রাখতে হবে।

এর আগে ‘ধর্মীয় বিশ্বাসের স্বাধীনতা রক্ষায় চীনা নীতি এবং বাস্তবায়ন’ শীর্ষক ওই শ্বেতপত্রে ২০০ মিলিয়ন জনসংখ্যাকে দেশটির সমাজতান্ত্রিক সমাজের সঙ্গে খাই খাইয়ে চলার নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, দেশটিতে ১০টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর অন্তত ২ কোটি মুসলিম রয়েছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি