ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

জি-৭ সম্মেলনের প্রথম দিনেই বিচ্ছিন্ন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৯, ৯ জুন ২০১৮ | আপডেট: ১০:২৩, ৯ জুন ২০১৮

রাশিয়াকে পুনরায় শিল্পোন্নত দেশগুলোর সংগঠন গ্রুপ অব সেভেনে (জি-৭) অন্তর্ভূক্ত করার জোর দাবি জানানোয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সংগঠনটির অন্য নেতৃবৃন্দ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। জি-৭ সম্মেলনের প্রথম দিনেই অন্যান্য দেশের নেতৃবৃন্দ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন তিনি।

স্টিল ও অ্যালোমিনিয়ামের উপর উচ্চহারে করারোপের কারণে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রডোসহ ইউরোপীয় নেতাদের তীব্র রোষের শিকার হন ট্রাম্প। শুক্রবার কানাডার কুইবেক প্রদেশে জি-৭ সম্মেলন শুরুর প্রথম দিনেই ট্রাম্প বলেন, শিল্পোন্নত দেশের জোট জি-৭ এ রাশিয়াকে অন্তর্ভুক্ত করা উচিত। উল্লেখ্য, রাশিয়াসহ পূর্বে এ সংগঠনটির নাম ছিলো জি-৮। তবে গণভোটের মাধ্যমে ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করায় দেশটিকে সংগঠনটি থেকে বহিষ্কার করা হয়।

এদিকে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল বলেছেন, কানাডায় জি-৭ সম্মেলনে যোগ দেয়া ইউরোপীয় ইউনিয়নের সদস্যদের সবাই ট্রাম্পের এমন সিদ্ধান্তের বিরোধীতা করেছেন। এর আগে বৃহস্পতিবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে টুইটারে বিতর্কে জড়িয়ে পড়েন ট্রাম্প। ফলে জি-৭ সম্মেলনের জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিষয়ক আলোচনা শুরুর আগেই তা থেকে নিজেকে প্রত্যাহার করে নেন ট্রাম্প।

কানাডার তরফ থেকে জানানো হয়েছে, বাণিজ্য শুল্কের বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্ত অবৈধ। একই সময়ে ইউরোপীয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেছৈন, বাণিজ্য, জলবায়ু পরিবর্তন এবং ইরানের বিষয়ে ট্রাম্পের অবস্থান সত্যিই বিপজ্জনক। দু`দিনের এই সম্মেলন শেষে সিঙ্গাপুরের সফর করবেন ট্রাম্প। সেখানে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে তার ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি