ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

পরমাণু ইস্যুতে যুক্তরাষ্ট্রের সমালোচনায় রুহানি  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪২, ১০ জুন ২০১৮

পরমাণু ইস্যুতে যুক্তরাষ্ট্রের একচ্ছত্র মনোভাবের সমালোচনা করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। একই সঙ্গে ইরানের ইউরোপীয় দেশগুলোর চুক্তি নবায়ন করায় সহযোগিতা করার জন্য চীন ও রাশিয়ার প্রশংসা করেছেন তিনি। আজ রোববার চীন সফর শুরুর দিন এসব কথা বলে রুহানি।

আজ সন্ধ্যায় সরকারি সফরে চীনের শ্যানডং প্রদেশের কুইংডাও আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন হাসান রুহানি। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসজিও) এর শীর্ষ সম্মেলনে অংশ নিতে চীন সফরে আসেন তিনি। আঞ্চলিক এই সংস্থার পর্যবেক্ষক সদস্য হিসেবে আছে ইরান।

এই শীর্ষ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে হাসান রুহানি বলেন, “যুক্তরাষ্ট্র অন্যদের ওপর যে নিজেদের নীতির বিস্তারের চেষ্টা করছে তা একটি বড় হুমকি। এই বিস্তারের এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের অবাধ্যতার সাম্প্রতিক উদাহরণ হলো পুরো বিশ্ব যখন আমাদের সঙ্গে পরমাণু চুক্তি নবায়ণ করলো তখন তারা তার বরখেলাপ করলো”।

ইরানের পরমাণু কর্মসূচির প্রতিবাদে দেশটির ওপর অর্থনৈতিক অবরোধ করে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো। তবে ২০১৫ সালে যুক্তরাষ্ট্র ও বিশ্বের প্রভাবশালী দেশগুলোর সঙ্গে ইরানের ‘জয়েন্ট কমপ্রেহেনসিভ প্ল্যান ফর অ্যাকশন’ নামে একটি চুক্তি হয়। এই চুক্তির ফলে ইরানের ওপর থেকে অবরোধ তুলে নেওয়া হয়।

তবে চলতি ২০১৮ সালে চুক্তির মেয়াদ শেষ হলে তা আর নবায়ন করতে রাজি হয়নি যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রকে ছাড়াই চুক্তির অন্য দেশগুলো ইরানের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়ে নিতে রাজি হয়।

এসজিও এর সম্মেলনে যুক্তরাষ্ট্রের এই চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘটনায় ‘আক্ষেপ’ প্রকাশ করে চীন। চীনের প্রেসিডেন্ট শী জিনপিং বলেন, “চীন রাশিয়া এবং অন্যান্য দেশগুলোর সঙ্গে এই চুক্তির কার্যকারিতার জন্য কাজ করতে আগ্রহী”।

  এসএইচএস/এসএইচ/

 

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি