ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

শপথ নিলেন ইমরান খান (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫১, ১৮ আগস্ট ২০১৮

পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খান। ইসলামাবাদের প্রেসিডেন্ট ভবনে আজ শনিবার স্থানীয় সময় শনিবার সকাল ১০ টা ১০ মিনিটে তিনি শপথ নেন। তাকে শপথ করান দেশটির প্রেসিডেন্ট মামনুন হুসাইন। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন ও জিও নিউজ এ খবর জানিয়েছে।

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল)-এর প্রার্থী শেহবাজ শরিফকে বড় ব্যবধানে পরাজিত করে একদিন আগে শুক্রবার প্রধানমন্ত্রী নির্বাচিত হন ইমরান খান।

এর আগে সেখানে উপস্থিত হন ইমরান খান। শপথ অনুষ্ঠান শুরু হয় দেশটির জাতীয় সংগীতের মধ্য দিয়ে। এরপর পবিত্র কোরআন তেলাওয়াত করা হয়। পরে শুরু আনুষ্ঠানিক শপথ বাক্য পাঠ করানো। এরপর শপথের বিভিন্ন নথিতে ইমরান স্বাক্ষর করেন।

এসময় উপস্থিত ছিলেন পাকিস্তানের সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া, জয়েন্ট চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান জুবায়ের মাহমুদ হায়াত, চিফ এয়ার মার্শাল মুজাহিদ আনওয়ার খান।

শপথ অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের মধ্যে রয়েছেন ইমরানের স্ত্রী বুশরা মানেকা, সাবেক ভারতীয় ক্রিকেটার নভোজিত সিং সিধু, পাকিস্তানের সাবেক ক্রিকেটারদের মধ্যে আছেন ওয়াসিম আকরাম, রমিজ রাজা, অভিনেতা জাভেদ শেখ, পাঞ্জাবের ভাবি গভর্নর চৌধুরী সারওয়ার, পাঞ্জাব পরিষদের স্পিকার পারভেজ এলাহি, তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী নাসির-উল-মুল্ক ও পিটিআই নেতারা।

বাইশ গজের আঙিনা থেকে বেরিয়ে ইমরান খান সরাসরি ঢুকে পড়েছিলেন রাজনীতির আঙিনায়। সালটা ১৯৯৬। তৈরি করলেন নিজের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। ক্রিকেটের ময়দানে তাঁর আক্রমণাত্মক ভূমিকা বিশ্বের কারও অজানা নয়। তবে সম্পূর্ণ একটা ভিন্ন আঙিনায় ঢুকেও তাঁর স্বভাবসিদ্ধ ভঙ্গিটা কিন্তু উধাও হয়ে যায়নি।

শপথের ভিডিও

ইমরানের ২২

গত ২২ বছর ধরে তিল তিল করে নিজের পায়ের তলার মাটি শক্ত করেছেন। ছুটে বেড়িয়েছেন দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। যতটা বেশি সম্ভব মানুষের কাছে পৌঁছনোর লক্ষ্য নিয়ে। টানা বাইশ বছর ধরে নিরলস ও অক্লান্ত পরিশ্রমের ফসল অবশ্য শেষমেশ নিজের ঘরেই তুলে এনেছেন।

দেশকে সুনির্দিষ্ট পথে চালিত করা, দেশকে যাঁরা লুঠ করেছে তাঁদের বিচারের ব্যবস্থা করা— এমন বেশ কিছু প্রতিশ্রুতি দিয়েই ক্ষমতায় এসেছেন ‘কাপ্তান’। তবে তাঁর মাথায় ‘তাজ’ওঠার পথটাও কিন্তু মসৃণ ছিল ছিল না। নির্বাচনের শুরু থেকেই আত্মবিশ্বাস ধরা পড়েছিল তাঁর গলায়। একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে উঠে আসে পিটিআই। শুক্রবারই পার্লামেন্টে হয়ে গিয়েছে আস্থা ভোট। ম্যাজিক ফিগার ছিল ১৭২।

ছোট ছোট দলগুলিকে নিজের দলে টেনে নিয়ে ১৭৬ ভোট অর্জন করে সেই পরীক্ষাও পাশ করেছেন তিনি। যেখানে তাঁর একমাত্র প্রতিদ্বন্দ্বী শাহবাজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) পেয়েছে মাত্র ৯৬ ভোট। ইমরানের এই জয় কিন্তু পাকিস্তানের চিরাচরিত ‘প্রথা’কে ভেঙে দিয়েছে। কারণ এত দিন পর্যন্ত দেশের ক্ষমতা গিয়েছে হয় পিএমএল-এন-এর হাতে, অথবা বেনজির ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি(পিপিপি)-র হাতে। কিন্তু ইমরান ক্ষমতায় এসে সেই দীর্ঘ ‘প্রথা’ভেঙে চুরমার করে দিয়েছেন।

সূত্র: ডন, জিও নিউজ ও আনন্দবাজার।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি