ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

সরকারি ব্যয় কমানো এবং অর্থনৈতিক উন্নয়নের অঙ্গীকার ইমরানের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৬, ২০ আগস্ট ২০১৮

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর প্রথমবারের মতো রাষ্ট্রীয় টেলিভিশনে ভাষন দিয়েছেন ইমরান খান। পাকিস্তান তার স্মরণকালের ইতিহাসে সবথেকে দুর্বল অর্থনৈতিক অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে উল্লেখ করে দেশটিতে অর্থনৈতিক পরিবর্তন আনার অঙ্গীকার করেন। পাশাপাশি সরকারি ব্যয় কমানো এবং দুর্নীতি দমনের মতো ঘোষণাও দেন ইমরান।

গত শনিবার পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন ইমরান খান। এর একদিন পর গতকাল রবিবার জাতির উদ্দেশ্যে টেলিভিশনে বক্তব্য দেন ইমরান। এসময় তিনি অর্থনৈতিক উন্নয়নে কাজ করাসহ, দুর্নীতি প্রতিরোধ এবং প্রতিবেশি দেশগুলোর সাথে সুসম্পর্ক স্থাপনের কথা জানান।

তিনি বলেন, “দরিদ্রদের জন্য সামাজিক কার্যক্রমসহ পাকিস্তানকে আমি একটি মহান দেশ হিসেবে দেখতে চাই”। এসময় দরিদ্র এবং ধনীদের মধ্যেকার সামাজিক বৈষম্য কমিয়ে আনার কথা বলেন দেশটির হয়ে ক্রিকেট  বিশ্বকাপ জেতা দলের অধিনায়ক। এছাড়াও ৯৫ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি আন্তর্জাতিক ঋণ কমিয়ে আনার অঙ্গীকারও করেন তিনি।

এসময় বিদেশে থাকা পাকিস্তানিদের দেশের ব্যাংকে টাকা জমা রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, “আমাদের ঋণের সুদের হার এমন এক জায়গায় পৌঁছেছে যে, সেগুলো পরিশোধ করতেই আমাদের নতুন করে ঋণ নেওয়া লাগবে”।

খাইবার পখতুন প্রদেশে নিজ রাজ্য সরকারের সফলতার সূত্র ধরে পুরো পাকিস্তানে পুলিশ প্রশাসন এবং স্বাস্থ্য ও শিক্ষাখাতে পরিবর্তন আনার ঘোষণা দেন। তবে ইমরান বৈদেশিক নীতি নিয়ে সবথেকে বেশি কথা বলেন। তিনি বলেন, “সব দেশের সাথেই আমরা সুসম্পর্ক রাখবো। কারণ শান্তি ছাড়া উন্নয়ন ও উন্নতি সম্ভব নয়”।

সবশেষে তিনি পাকিস্তানকে ‘ইসলামিক ওয়েলফেয়ার স্টেট’ হিসেবে পরিচালনার ঘোষণা দেন।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি