ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

মোদিকে আমন্ত্রণ জানাতে পারেন ইমরান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০২, ২২ আগস্ট ২০১৮

নভেম্বরে ইসলামাবাদে প্রস্তাবিত সার্ক সম্মেলনে আসার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানাতে পারেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এই উপলক্ষে পাক সরকার বা দলের কোনও বিশেষ দূতকে ভারতে পাঠানো হতে পারে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

এ আমন্ত্রণকে কেন্দ্র করে ক্রমশ প্রশ্ন উঠছে যে, এই আমন্ত্রণ রক্ষা করে লোকসভা ভোটের আগে মোদি যাবেন কিনা।

এর আগে ২০০৪ সালে ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী লোকসভা ভোটের কয়েক মাস আগে পাকিস্তানে গিয়েছিলেন।

তবে এখনও পর্যন্ত এই বিষয়ে স্থির সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি ভারত। গোটা বিষয়টির বিভিন্ন দিক খতিয়ে দেখছে নয়াদিল্লি। বিবেচনা করে দেখা হচ্ছে সম্ভাব্য ঘরোয়া রাজনৈতিক পটভূমিও।

ইমরানের শপথ গ্রহণের দিন মোদি চিঠি লিখে জানিয়েছিলেন, উপমহাদেশের শান্তি এবং সমৃদ্ধির জন্য পাকিস্তানের সঙ্গে ইতিবাচক এবং অর্থবহ যোগাযোগ তৈরি করা এবং প্রতিবেশীসুলভ সম্পর্ক গঠনে প্রতিশ্রুতিবদ্ধ ভারত।

পাশাপাশি পঞ্জাবের মন্ত্রী নভজ্যোৎ সিংহ সিধুর পাক সফর নিয়ে যখন কংগ্রেস এবং বিজেপি একযোগে তাকে ধিক্কার জানাচ্ছে, সেই সময়ে সাংবাদিক বৈঠক করে সিধু বলেন যে মন্ত্রণালয়ের অনুমতি নিয়েই তিনি ইসলামাবাদে গিয়েছিলেন। সিধুকে পাঠানোর পিছনে নির্দিষ্ট কৌশল থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তবে ইতিবাচক বার্তা দেওয়া এক জিনিস আর ঝুঁকি নিয়ে ভোটের আগে পাকিস্তানে যাওয়া অন্য জিনিস। এর আগে বিনা আনুষ্ঠানিক আমন্ত্রণে লাহৌরে সাবেক পাক প্রধানমন্ত্রী নওয়াজ় শরিফের বাড়িতে গিয়ে এক বার মুখ পুড়েছে মোদির। তার যাওয়ার এক সপ্তাহের মধ্যে পঠানকোটে হামলা করেছিল পাক জঙ্গিরা। তখন চরম অস্বস্তিতে পড়ে মোদি সরকার।

শীর্ষ রাজনৈতিক সূত্রের মতে, ভোটের কয়েক মাস আগে নতুন সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা শুরু করে দেওয়ার মতো রাজনৈতিক ঝুঁকি প্রধানমন্ত্রীর পক্ষে নেওয়া কঠিন। তবে এ বার ঝুঁকি তুলনামূলকভাবে কম। কারণ ইসলামাবাদে গেলেও সেটি দ্বিপাক্ষিক রাষ্ট্রীয় সফর হবে না। দক্ষিণ এশিয়ার রাষ্ট্রগুলির বহুপাক্ষিক সম্মেলনে যোগ দেওয়াটাই মুখ্য হিসেবে দেখানো হবে।

 

সূত্র: আনন্দবাজার।

 

এমএইচ/ এসএইচ/

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি