ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

যুক্তরাষ্ট্র একঘরে হয়ে পড়েছে : মাহাথির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৩, ২৫ আগস্ট ২০১৮

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ বলেছেন, ইরানের সঙ্গে পাশ্চাত্যের স্বাক্ষর হওয়া পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গিয়ে যুক্তরাষ্ট্র একঘরে হয়ে পড়েছে। তিনি থাইল্যান্ডের বিপিএস বার্তা সংস্থাকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে একথা বলেন।

মাহাথির বলেন, পরমাণু সমঝোতা ত্যাগ করার কারণে আমেরিকা আগের চেয়ে বেশি একঘরে হয়ে পড়েছে। এর কারণ হিসেবে তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক সমাজ এই আন্তর্জাতিক সমঝোতা বাস্তবায়নের দৃঢ় অঙ্গীকার করেছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, আন্তর্জাতিক চুক্তিগুলো থেকে একের পর এক যুক্তরাষ্ট্রের একতরফা বেরিয়ে যাওয়ার কারণে আন্তর্জাতিক অঙ্গনে ওয়াশিংটনের ভূমিকা রাখার সুযোগ সংকুচিত হয়ে এসেছে।

এছাড়া এ ধরনের একতরফা পদক্ষেপ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এত বেশি সমালোচিত হচ্ছেন যে, তার পক্ষে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে পাস করা সম্ভব নাও হতে পারে।

প্রসঙ্গত, ২০১৫ সালের জুলাই মাসে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে পরমাণু সমঝোতা সই করে ইরান। ২০১৬ সালের জানুয়ারি মাসে এ সমঝোতার বাস্তবায়ন শুরু হলেও চলতি ২০১৮ সালের মে মাসে ওই সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন প্রেসিডেন্ট ট্রাম্প।

সূত্র : বিপিএস।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি