ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

নাফটা নিয়ে সিদ্ধান্তে আসতে পারেনি যুক্তরাষ্ট্র-কানাডা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৬, ১ সেপ্টেম্বর ২০১৮

উত্তর আমেরিকার রাষ্ট্রগুলোর মধ্যে শুল্কমুক্ত বাণিজ্য চুক্তি নাফটা’র শর্ত পরিবর্তন সংক্রান্ত আলোচনা থেকে কোন সিদ্ধান্তে আসতে পারেনি যুক্তরাষ্ট্র ও কানাডা। কোন ধরণের ঐক্যমত ছাড়াই এক সপ্তাহের বিরতিতে শেষ হয়েছে গতকাল শুক্রবারের দ্বিপক্ষীয় বৈঠক।

এখন পর্যন্ত কানাডা ও যুক্তরাষ্ট্রের মধ্যে কোন ধরণের সিদ্ধান্ত না হওয়ায় নাফটা শেষ পর্যন্ত ত্রিদেশীয় চুক্তিতে বহাল থাকে কি না তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। এরই মধ্যে কানাডার সাথে সমঝোতায় না আসলেও মেক্সিকোর সাথে পূর্ব পরিকল্পনা অনুযায়ী বাণিজ্য চুক্তি বাস্তবায়নের কথা জানিয়েছে মার্কিন প্রশাসন।

মেক্সিকোর সাথে আগামী ১ ডিসেম্বর চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে যুক্তরাষ্ট্রের। এরই মধ্যে মার্কিন কংগ্রেসে নাফটা সম্পর্কিত প্রতিবেদন দাখিলের শেষ দিন ছিলো গতকাল শুক্রবার।

যে কারণে সিদ্ধান্ত আসেনি

নাফটা সংক্রান্ত এ বৈঠকে কানাডার প্রতি যুক্তরাষ্ট্রের দাবিগুলোর মধ্যে ছিলো – কানাডায় মার্কিন দুগ্ধজাত পণ্যের প্রবেশ অনুমতি, ঔষধের পেটেন্ট অধিকার নিশ্চিত করা এবং কানাডায় বিনিয়োগকারী ও সরকারের মধ্যেকার সমস্যায় বিদেশী প্যানেলকে নিষিদ্ধ করা।

কিন্তু শুক্রবারের এই দ্বিপক্ষীয় বৈঠকে কৃষি ও দুগ্ধজাত পণ্যের প্রশ্নে শক্ত অবস্থান নিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। আর এ কারণেই বৈঠক থেকে কোন সিদ্ধান্তে আসতে পারেনি দুই পক্ষ।

তবে দুই দেশ অচিরেই সিদ্ধান্তে আসবে বলে আশাবাদ জানিয়েছেন কানাডার পররাষ্ট্র মন্ত্রী ক্রিশ্চিয়া ফ্রিল্যান্ড। শুক্রবার বিকেলে বৈঠক শেষে ক্রিশ্চিয়া সাংবাদিকদের বলেন, “দুই পক্ষের সৎ উদ্দেশ্য এবং স্বদিচ্ছায় আমরা সিদ্ধান্তে পৌঁছাতে পারবো”।

এদিকে কানাডার সাথে এই বৈঠককে ‘গঠনমূলক’ বলেছেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সদস্য রবার্ট লিথিজার। আগামী ৩০ দিনের মধ্যে কানাডার উদ্দেশ্যে লিখিত চুক্তি প্রকাশ করতে যুক্তরাষ্ট্র প্রস্তুত বলে জানান তিনি। এরই মাঝে আগামী ৯০ দিনের মধ্যে মেক্সিকোর সাথে বাণিজ্য চুক্তি স্বাক্ষরের জন্য ট্রাম্প নির্দেশ দিয়েছেন বলেও জানান রবার্ট।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের শর্তে রাজি না হলে নাফটা থেকে কানাডাকে সরিয়ে দিতে ইতিমধ্যে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর নয়তো নাফটা থেকে যুক্তরাষ্ট্রই বের হয়ে যেতে পারেন বলেও ইঙ্গিত দেন ট্রাম্প।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি