ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

বসরায় ইরানি দূতাবাসে ইরাকিদের অগ্নিসংযোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৫, ৮ সেপ্টেম্বর ২০১৮

ইরাকের বসরায় চলমান আন্দোলনের মাঝেই শহরটিতে থাকা ইরানি দূতাবাসে হামলা ও অগ্নিসংযোগ করে একদল বিক্ষোভকারী। সরকারের কাছ থেকে বিভিন্ন সেবা না পাওয়া এবং বেকারত্বের হার বেড়ে যাওয়াতে গত সোমবার থেকে বিক্ষোভ করে আসছে বসরার নাগরিকেরা।

গতকাল শুক্রবার ইরাকের দক্ষিণের শহর বসরায় থাকা ইরানি দূতাবাসে হামলা চালায় একদল উত্তেজিত বিক্ষোভকারী। এরপর সেটিতে আগুনও ধরিয়ে দেয় তারা। তবে হামলার সময় দূতাবাসে কোন কর্মী ছিলো না বলে হতাহতের কোন ঘটনা ঘটেনি। ইরানি দূতাবাস ছাড়াও আন্দোলনে অগ্নিসংযোগ ও ভাংচুর করা হয় বেশ কয়েকটি সরকারি দপ্তরে।

এমন পরিস্থিতিতেও বসরা ছেড়ে আসার জন নিজ দেশের নাগরিকদের কোন ধরণের নির্দেশনা দেয়নি ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম ঘাসেমী রাষ্ট্রীয় বার্তা সংস্থা ফার্সকে বিষয়টি নিশ্চিত করেন।

পরিস্থিতি স্বাভাবিক রাখতে বসরায় সান্ধ্য আইন জারি করেছে স্থানীয় প্রশাসন। সড়কে কাউকে পাওয়া গেলে সরাসরি গ্রেফতার করা হবে বলে কঠোর হুঁশিয়ারি দেয় বসরার পুলিশ।

এদিকে চলমান আন্দোলন-বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে গত সোমবার থেকে নিহত হয়েছেন বেশ কয়েকজন মানুষ। আন্দোলনে অংশ নেওয়া বিক্ষোভকারীরা জানান, স্থানীয় প্রশাসনের দুর্নীতি ও দুঃশাসনের ফলে সরকার থেকে কাংখিত সেবা পাচ্ছেন না বসরার প্রায় বিশ লক্ষ মানুষ।

বিভিন্ন অবকাঠামোর ধ্বস, গ্রীষ্ম মৌসুমে খাবার পানীয়ের সংকট, বিদ্যুৎ না থাকাসহ নানাবিধ কারণে বিক্ষোভে নামতে বাধ্য হয় বলে জানায় বিক্ষোভকারীরা। এছাড়াও প্রদেশটিতে ইরানি প্রভাব ও হস্তক্ষেপেও দেশটির ওপর অনেক দিন থেকেই ক্ষিপ্ত বসরার সাধারণ মানুষেরা।

এরই মাঝে, বসরায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয় ইরান। ইরান বলছে, আগে সরবরাহ করা বিদ্যুতের বিল পরিশোধ করতে না পারায় বসরায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয় দেশটি।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি