ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ক্যান্সারে আক্রান্ত নওয়াজপত্নীর মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৫, ১১ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৯:৩৩, ১১ সেপ্টেম্বর ২০১৮

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম নওয়াজ মরণব্যধি ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন। আজ মঙ্গলবার লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। দীর্ঘ কয়েকমাস ধরে ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করে আসছিলেন তিনি।

নওয়াশ শরীফের ছোট ভাই শাহবাজ শরীফ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছে। মৃত্যুকালে মরিয়ম নওয়াজ, হাসান নওয়াজ, হোসেন নওয়াজ ও আসমা নওয়াজ নামে চারসন্তান ও স্বামী নওয়াজ শরীফকে রেখে গেছেন তিনি।

শাহবাজ শরীফ জানিয়েছে, বেগম কুলসুমের শারীরিক অবস্থার অবনতি হলে তাকে গতকাল সকালে লাইফ সাপোর্টে পাঠানো হয়। এর আগে লাঞ্জের সমস্যা আরও বাড়তে থাকলে কুলসুমকে ফের নিবিড় পরাচর্য কেন্দ্রে পাঠিয়ে দেওয়া হয়। গত বছরের আগস্ট মাসে তার রক্তে ক্যান্সার ধরা পড়ে। এর পর থেকেই তিনি লন্ডনের হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

এদিকে চলতি বছরের জুন মাসে তিনি হৃদরোগে আক্রান্ত হন। তবে ১২ জুলাই নওয়াজ শরীফ ও মরিয়ম নওয়াজ জানিয়েছিলেন কুলসুম নওয়াজের অবস্থা ক্রমান্বয়ে ভালোর দিকে যাচ্ছে। উল্লেখ্য, নওয়াজ শরীফ ও তার কন্যা মরিয়ম নওয়াজ বর্তমানে রাওয়াল পিন্ডির আদিয়ালা কারাগারে জেল খাটছেন। 

কুলসুম নওয়াজ ১৯৫০ সালে লাহোরের একটি কাশ্মিরী পরিবারে জন্মগ্রহণ করেন। এরপরই ইসলামিয়া কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করার পর ফোরম্যান ক্রিস্টিয়ান কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর ১৯৭০ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে উর্দু সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।


এরপর ১৯৭১ সালে নওয়াজ শরীফকে বিয়ে করেন তিনি। এদিকে নওয়াজ শরীফকে বিয়ের পর থেকেই রাজনীতিতে হাতেখড়ি হয় কুলসুমের। পাকিস্তানের সাবেক স্বৈরশাসক পারভেজ মুশারফ নওয়াজ শরীফের সরকারকে উৎখাত করে দলের বেশিরভাগ নেতাকেই কারাবন্দি করলে দলের হাল ধরেন কুলুসম। তিনি ১৯৯৯ থেকে ২০০২ সাল পর্যন্ত পিএমএল-এনের সভাপতির দায়িত্ব পালন করেন।

নওয়াজ শরীফকে গ্রেফতার করেই ক্ষান্ত হননি মুশারফ, তার স্ত্রী কুলসুম নওয়াজক ও কন্যা মরিয়ম নওয়াজকে গৃহবন্দি করা হয়। এ সময় স্বামীর মুক্তির দাবিতে প্রায় একাই রাজপথে মুশারফের সরকারের বিরুদ্ধে গণ আন্দোলন গড়ে তুলেন তিনি। গত ৩০ বছর ধরেই পিএমল-এনের নেপথ্য কারিগড় ছিলেন তিনি। শুধু তাই নয়, অনেকেই বলেন নওয়াজ শরীফের দেওয়া বেশিরভাগ ভাষণের স্ক্রিপ্ট লিখে দিতেন মরিয়ম নওয়াজ।

 

সূত্র: ডন

এমজে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি