ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

‘অন্যায়ের কাছে মাথা নত করে না ইরান’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৮, ২৭ সেপ্টেম্বর ২০১৮

ইরানি জনগণ অন্যায়ের কাছে যে মাথা নত করে না তা আমাদের প্রতিরক্ষা (ইরান-ইরাক) যুদ্ধের তথ্য, প্রামাণ্য চিত্র ও চলচ্চিত্রগুলো বিভিন্ন ভাষায় অনুবাদ করে বিশ্ববাসীর কাছে পৌঁছেতে হবে বলে মন্তব্য করেছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী।

তিনি গতকাল বুধবার তেহরানে সামরিক কর্মকর্তা, প্রতিরক্ষা যুদ্ধে অংশগ্রহণকারী যোদ্ধা ও চলচ্চিত্র নির্মাতাদের এক সমাবেশে ভাষণ দিতে গিয়ে এ আহ্বান জানান।

আয়াতুল্লাহিল খামেনেয়ী বলেন, ইরাক-ইরান যুদ্ধের সময় কঠোর নিষেধাজ্ঞার কারণে যুদ্ধাস্ত্র তো দূরের কথা ইরানের কাছে কেউ কাঁটাতার পর্যন্ত বিক্রি করেনি। অন্যদিকে একই সময়ে গোটা পশ্চিমা বিশ্ব ইরাকের সাদ্দাম সরকারের হাতে অত্যাধুনিক সমরাস্ত্র তুলে দিয়েছে। 

ইরানের সর্বোচ্চ নেতা বলেন, বর্তমানে রাসায়নিক অস্ত্র নিয়ে হৈ চৈ করা হচ্ছে। অথচ এই পশ্চিমা দেশগুলো সাদ্দাম সরকারের হাতে রাসায়নিক অস্ত্র তুলে দিয়েছিল যা শুধু যুদ্ধে ব্যবহৃত হয়নি বরং এ অস্ত্র দিয়ে ইরানের বেসামরিক নাগরিকদেরও নির্বিচারে হত্যা করেছে বাগদাদ।

সাদ্দামের নেতৃত্বাধীন বাথ সরকারের প্রতি ফ্রান্স ও জার্মানির অস্ত্র সাহায্যের কথা উল্লেখ করে সর্বোচ্চ নেতা বলেন, ফরাসি ও জার্মান জনগণের একথা জানার অধিকার রয়েছে তাদের সরকারগুলো ১৯৮০ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত ইরানি জনগণের প্রতি কতোটা অবিচার করেছে।

সূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি