ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

বিচারবহির্ভুত হত্যাকাণ্ড ছিলো আমার পাপ: দুয়ার্তে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৩, ২৮ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ২৩:৪১, ২৮ সেপ্টেম্বর ২০১৮

বিচারবহির্ভুত হত্যাকাণ্ডের জন্য দায়ভার স্বীকার করলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে। আর প্রেসিডেন্টের এমন বক্তব্যের পর তার বিরুদ্ধে বিচার প্রক্রিয়া শুরু করার দাবি জানিয়েছে বিরোধীরা।

গতকাল বৃহস্পতিবার এক বক্তব্যে দুয়ার্তে বলেন যে, ‘মাদক যুদ্ধ’ এর অংশ হিসেবে এসব হত্যাকান্ড করা হয়েছিলো। তবে এমন বক্তব্যে দেওয়ার ঠিক পরেই আবার সেই বক্তব্য থেকে পিছিয়ে আসেন দুয়ার্তে।

রাষ্ট্রপতির প্রাসাদ থেকে দেওয়া ঐ বক্তব্যে দুয়ার্তে বলেন, “আমার অপরাধ কী? আমি কী টাকা চুরি করেছি? এমনকি এক পেসো-ও? আমার একমাত্র পাপ হচ্ছে বিচারবহির্ভূত হত্যাকান্ড”।

প্রেসিডেন্টের এমন মন্তব্যের পর দেশ বিদেশে ব্যাপক সমালোচনার মুখে পরেছেন রদ্রিগো দুয়ার্তে। আন্তর্জাতিক অপরাধ আদালতে মানবতাবিরোধী অপরাধের জন্য ইতিমধ্যে দুইটি চার্জ মোকাবেলা করছেন দুয়ার্তে। বিরোধীদলের সিনেটর রিজা হন্টিভেরোজ বলেন, “জনগণের আদালতে বিচারের জন্য দুয়ার্তের মুখের স্বীকারোক্তিই যথেষ্ট”।

এদিকে প্রেসিডেন্ট দুয়ার্তের বক্তব্য দোষ স্বীকারোক্তিমূলক ছিলো না বলে দাবি করেন তার মুখপাত্র হ্যারি রক। স্থানীয় একটি রেডিও’কে তিনি বলেন, “আপনারা প্রেসিডেন্টকে চেনেন। তিনি ‘সিরিয়াস’ হয়ে কিছু বলেননি। তিনি একটু হেয়ালি করে কথা বলেছেন। তিনি আসলে বুঝাতে চেয়েছেন যে, তিনি দুর্নীতিগ্রস্থ নন”।

বৃহস্পতিবারের বক্তব্যে বিচারবহির্ভূত হত্যাকান্ডের কথা বলেই দুয়ার্তে আবার বলেন, “চার হাজার মৃত্যু। কখন? কোথায়? কীভাবে? আমি কী ব্যবহার করেছি? কিছুই না”।

প্রসঙ্গত, মাদকের বিরুদ্ধে অভিযানে ফিলিপাইনে প্রায় চার হাজার মানুষ বিচারবহির্ভুত হত্যাকান্ডের স্বীকার হয়েছেন বলে দুয়ার্তের বিরুদ্ধে অভিযোগ করে আসছেন বিরোধীরা।

সূত্র: আল জাজিরা

//এস এইচ এস//

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি